অগ্নিকান্ডে নিখোঁজদের স্বজনদের ডিএনএ সংগ্রহ চলছে

0
119

আবু সাঈদ অপু : চকবাজারে অগ্নিকান্ডে নিহত যাদের এখনও শনাক্ত করা হয়নি তাদের স্বজনদের ডিএনএ ঢাকা মেডিকেলে মর্গের বিশেষ বুথে সংগ্রহ করছে সিআইডি। এদিকে, ঢাকা মেডিকেলে চকবাজার ট্রাজেডিতে আহতদের চিকিৎসা কার্যকম পরিদর্শন করেন আওয়ামী লীগের সাধারন সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, পুরান ঢাকা থেকে সব কেমিক্যাল কারখানা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

রাতভর কান্নাকাটির পর মামাকে নিয়ে মায়ের লাশ খুজতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের সামনে এসেছে হাসির শিশু সানিম। এামার কোলে চেপে শুধু নির্বাক হয়ে চাতক পাখির মতো তাকিয়ে আছেন মায়ের লাশের অপেক্ষায়। ভাঙা-ভাঙা শব্দে বলছে অগ্নিকান্ডের লোহমর্ষক সেই বর্ণনার অপ্রতাশিত গল্প।

যদিও এখন সন্ধান পাওয়া যায়নি তার মায়ের।

ডিএনএ চেষ্টের জন্য এসেছে তার মতো অনেকেই। আর সিআইডির ফরেনসিক বিভাগও কাজ করছেন লাশ সনাক্তকরণ প্রক্রিয়ার নমুনা ও কর্মষজ্ঞ নিয়ে।

জেলা প্রশাসকের পক্ষ থেকেও নেয়া হয়েছে পদক্ষেপ।  আহতদের দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাষ্টিক সার্জারী ইউনিটে ছুটে যান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
কথা বলেন গনমাধ্যম কর্মীদের সাথে। তুলে ধরেন প্রধানমন্ত্রীর নির্দেশনা।

এছাড়াও সিলিন্ডার ব্যবহার নিষিদ্ধ করতে এরই মধ্যে চিঠি চালাচালি শুরু করার নির্দেশনাও দেয়া হয়েছে বলে জানান ওবায়দুল কাদের। এরপর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানে আসেন ধর্ম প্রতিমন্ত্রী।