অতিরিক্ত সচিব পদে ৯৮ জনকে পদোন্নতি

0
448

বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে কর্মরত প্রশাসনের ৯৮ জন যুগ্মসচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়েছে। এর মধ্যে একজন কর্মকর্তা বিদেশে কর্মরত। বাকি সবাই দেশে আছেন ।

শনিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রশাসন ক‌্যাডারের ৯৭ কর্মকর্তাকে (যুগ্ম সচিব) পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পদে নিয়োগ করা হলো। অপর এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক মিনিস্টার মো. মেহেদী হাসানকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হলো।  

পদোন্নতি পেলেও পর্যাপ্ত পদের অভাবে বেশিরভাগ কর্মকর্তাকে আগের পদেই দায়িত্বপালন করতে হবে। পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের ই–মেইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করতে বলা হয়েছে । নিয়ম অনুযায়ী পদোন্নতি পাওয়ার পর প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করতে হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্র মতে, পরবর্তী ধাপে সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতি দেওয়ার আলোচনা চলছে। আর এতে ২৭তম বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নতুন করে বিবেচনায় নেওয়া হবে।

নতুন পদোন্নতি পাওয়া কর্মকর্তা মিলিয়ে এখন দেশে অতিরিক্ত সচিব হলেন ৬১১ জন। যদিও অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১৩০টি।