অনলাইনে হচ্ছে না ঢাবির ভর্তি পরীক্ষা, পরীক্ষা হবে ১০০ নম্বরে

0
368

অনলাইনে ভর্তি-পরীক্ষা নেবে না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ২০২০-২১ সেশনের সম্মান প্রথম বর্ষ পরীক্ষায় লিখিত পরীক্ষার নম্বর বৃদ্ধি, এমসিকিউও উচ্চ মাধ্যমিকের নম্বর কমানো এবং বিভাগভিত্তিক পরীক্ষা কেন্দ্র করাসহ বড় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর ডিনদের নিয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সভাসূত্রে জানা যায়, প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা ২০০ নম্বর হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের উপর ৮০ নম্বর থাকলেও সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে।

ঢাবি জানায়, করোনার কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ভর্তি-পরীক্ষা শিক্ষার্থীদের নিজস্ব বিভাগে নেওয়ার কথাও হয়েছে। অর্থাৎ যে শিক্ষার্থী যে বিভাগের, তিনি সেই বিভাগে পরীক্ষা দেবেন। এর ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ঢাকায় আসতে হবে না।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ‘আমরা ভর্তি-পরীক্ষা নেবো। সব অনুষদের ডিন এই বিষয়ে অভিমত দিয়েছেন। করোনা পরিস্থিতি বিবেচনা করে এইচএসসির মূল্যায়নের ফল ঘোষণার পর ডিসেম্বরে আমরা ভর্তি পরীক্ষা নেবো।’

অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না, জানতে চাইলে সাদেকা হালিম বলেন, ‘এ বিষয়ে কোনো দিনই অভিমত দেওয়া হয়নি। আমরা অনলাইনে নেবো না, সরাসরি পরীক্ষা নেবো।’ তিনি আরও বলেন, ‘আমরা ঢাবির কোয়ালিটি মেইনটেইন করতে চাই। পরবর্তী সময়ে ধীরে ধীরে এই বিষয়ে আরও আলোচনা হবে। আমরা স্বাস্থ্যবিধি মেনে হয়তো বা বিভাগভিত্তিক হিসেবে পরীক্ষা নিয়ে নেবো। যেন শিক্ষার্থীদের ঢাকায় না আসতে হয়।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সরাসরিই হবে।’ তবে, ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের ভর্তিপরীক্ষা নেওয়া চিন্তা আছে বলেও তিনি জানান।