অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রাখতে রাজস্বের বিকল্প নেই: শিল্পমন্ত্রী

0
49

অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রাখতে রাজস্বের কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রাজধানীতে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন ভবন চত্বরে এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মন্ত্রী বলেন, কর পরিশোধের ক্ষেত্রে নেতিবাচক মানসিকতা পরিহার করতে হবে। সঠিকভাবে ভ্যাট-ট্যাক্স দিলে সরকার তথা দেশ আরও এগিয়ে যেতো।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক, এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জাতীয় ভ্যাট সপ্তাহ ও মেলার উদ্বোধন করা হয়। এ উপলক্ষে ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এনবিআরের সদস্য এবং ভ্যাট অনলাইন প্রকল্পের পিডি মো. রেজাউল করিম সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় উপস্থাপন করেন।

ভ্যাট দিবসের অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে সেরা ৯ জন ও সারা দেশে সেরা ১৪০ জন এবং বৃহত্তর ঢাকা বিভাগে ২৭ জন সেরা ভ্যাটদাতার হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেওয়া হয়। একইসঙ্গে প্রিন্ট মিডিয়ার পাঁচ জন, টেলিভিশন মিডিয়ার পাঁচ জন, অনলাইন মিডিয়ার তিন জন ও রেডিওতে কর্মরত দুজন সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০১৭’ সম্মাননা দেওয়া হয়।

২০১৫-১৬ অর্থবছরের জাতীয় পর্যায়ের সেরা ভ্যাটদাতা উৎপাদনখাতের তিনটি প্রতিষ্ঠান হচ্ছে– নরসিংদী গ্যাস ফিল্ডস লিমিটেড, গাজীপুরের হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং বার্জার পেইন্টস লিমিটেড।

ব্যবসায়ী পর্যায়ে সেরা ভ্যাটদাতা হিসেবে সম্মাননা পেয়েছে এসসি জনসন গাজীপুর, ইউনিমার্ট লিমিটেড এবং প্রিন্স বাজার লিমিটেড। সেবাখাতে সম্মাননা পাওয়া সেরা ভ্যাটদাতা হয়েছে– ফাইবার এটকম লিমিটেড, ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড ও মেসার্স ব্যুরো ভেরিতাস লিমিটেড।