অবসরের ঘোষণা উপুল থারাঙ্গার

0
38

মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান উপুল থারাঙ্গা। প্রায় দুই বছর ধরে জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। টিম ম্যানেজম্যান্টের কাছ থেকেও পাননি কোনো আশার বাণী। জাতীয় দলে ফেরার আশায় অপেক্ষা করতে করতে অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ই বলে দিলেন শ্রীলঙ্কার এই বাঁহাতি ওপেনার।

২০০৫ সালের ২ আগস্ট ডাম্বুলায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল থারাঙ্গার। শেষবার তিনি জাতীয় দলের জার্সি গায়ে দিয়েছিলেন ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকা সফরের একটি ওয়ানডে ম্যাচে।

অবসরের ঘোষণা দিয়ে থারাঙ্গা টুইটারে লিখেন, ‘আমার বন্ধুরা, প্রাচীন প্রবাদে যেমন বলা হয়, সব ভালো জিনিসেরই একটা সমাপ্তি আছে। আমি বিশ্বাস করি, এখন আমার সময় হয়েছে ১৫ বছর খেলাটিকে আমার সব দেয়ার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার।

আমি পেছনে রেখে যাচ্ছি অনেক মধুর স্মৃতি ও দারুণ সব বন্ধুদের। আমি শ্রীলঙ্কা ক্রিকেটের কাছে কৃতজ্ঞ যে তারা আমার ওপর আস্থা রেখেছে, আমার ওপর বিনিয়োগ করেছে।

আমি ক্রিকেট ভক্ত, আমার বন্ধু ও পরিবারের প্রতি কৃতজ্ঞ। তারা আমার ভালো কিংবা খারাপ সময়ে পাশে দাঁড়িয়েছে। আপনাদের অনুপ্রেরণামূলক বার্তা আমাকে লক্ষ্য পানে ছুটে যাওয়ার সাহস দিয়েছে। এ কারণে আমি আপনাদের ধন্যবাদ দিতে চাই এবং সবার জন্য শুভকামনা জানাতে চাই।

আমি ভবিষ্যতের জন্য শ্রীলঙ্কা ক্রিকেটকে শুভকামনা জানাই। আমি আশাবাদী আমাদের দল শিগগিরই শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়াবে।

সবাইকে ধন্যবাদ।’

শ্রীলঙ্কার হয়ে থারাঙ্গা ৩১ টেস্ট খেলে ২১.৮৯ গড়ে ১৭৫৪ রান করেছেন, রয়েছে তিন সেঞ্চুরি ও আট ফিফটি। ২০০৫ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে আহমেদাবাদে তার টেস্ট অভিষেক হয় এবং লাল বলের শেষ ম্যাচটি খেলেন ২০১৭ সালে একই প্রতিপক্ষের সঙ্গে পাল্লেকেলেতে।

একজন বাঁহাতি ব্যাটসম্যান ও খণ্ডকালীন উইকেটকিপার থারাঙ্গা দেশের হয়ে সবচেয়ে সফল সময় কাটান ওয়ানডেতে। খেলেছেন ২০০৭ ও ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল। ২০০৫ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেকের পর ২৩৫ ম্যাচে ৩৩.৭৪ গড়ে করেছেন ৬৯৫১ রান। এখন পর্যন্ত এই ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা অপরাজিত ১৭৪ রানের ইনিংস দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। ক্যারিয়ারে ১৫ সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৩৭টি হাফ সেঞ্চুরি। সর্বাধিক সেঞ্চুরির তালিকায় সনাৎ জয়াসুরিয়া (২৮), কুমারা সাঙ্গাকারা (২৫), তিলকারত্নে দিলশান (২২) ও মাহেলা জয়াবর্ধনের (১৮) পর অবস্থান থারাঙ্গার।

শ্রীলঙ্কার হয়ে ২৬টি টি-টোয়েন্টিও খেলেছেন থারাঙ্গা, ক্যারিয়ার সেরা ৪৭ রান সহ সব মিলে করেছেন ৪০৭ রান।