অবসর নিলেন ব্রাজিলের তারকা ফুটবলার রোনালদিনহো

0
112

ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী রোনালদিনহো ফুটবল থেকে অবসর নিয়েছেন। যদিও ২০১৫ সালের পর তিনি আর একটি ম্যাচও খেলেননি। কিন্তু বল পায়ে চোখ ধাঁধানো নৈপুণ্য, বিপক্ষকে কাটিয়ে সর্পিল গতিতে এগিয়ে যাওয়া ও সদা হাস্যময়তার জন্য বিশ্বজুড়ে বিপুল সমর্থনে ধন্য ছিলেন তিনি।

বর্তমানে ৩৭ বছর বয়সী রোনালদিনহো ২০০২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। সেটাই ছিল ব্রাজিলের সর্বশেষ বিশ্বকাপ জয়। এছাড়াও খেলেছেন বার্সেলোনা ও এসি মিলানের হয়ে। ২০০৬ সালে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন লিগ ও ২০০৫ সালে ব্যালন ডি’অর জয় তার অন্যতম কীর্তি।

রোনালদিনহোর ভাই ও এজেন্ট রবার্তো আসিস গত মঙ্গলবার তার অবসরের বিষয়টি নিশ্চিত করেন। একই সঙ্গে কিংবদন্তি ফুটবলারটির বিদায়ী অনুষ্ঠানমালার ব্যাপারেও ঘোষণা দেন তিনি।

অবশ্য ২০১৫ সাল থেকে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি বার্সেলোনা ও এসি মিলানের সাবেক এই তারকা। আসিস বলেন,‘সে থেমেছে, ব্যাপারটা শেষ হলো। আমরা ব্রাজিল, ইউরোপ ও এশিয়ায় অনেকগুলো অনুষ্ঠান করব। অবশ্য আমরা ব্রাজিল জাতীয় দলের সঙ্গেও কিছু একটা করব।’

ব্রাজিলের হয়ে ১০১টি ম্যাচ খেলে ৩৫ গোল করা রোনালদিনহো ক্যারিয়ার শুরু করেন গ্রেমিওর হয়ে। এরপর ২০০১ সালে প্যারি সেন জার্মেইতে খেলতে যান। বার্সেলোনায় কাটানো পাঁচ বছরে দুবার লা লিগা জেতেন তিনি। এসি মিলানের হয়ে সিরি আ জেতেন ২০১০-১১ মৌসুমে।

ফ্ল্যামেঙ্গোর মাধ্যমে ২০১১ সালে ব্রাজিলে ফেরা স্ট্রাইকারটি এছাড়াও খেলেন অ্যাটলেটিকো মিনেইরো, মেক্সিকোর কুয়েরেতারো ও ফ্লুমেনিজে খেলেন।