অব্যবস্থাপনায় হুমকির মুখে সিটি কর্পোরেশনের সুপার মার্কেট

0
48

জাহিদ আহমেদ বাবু : চরম অব্যবস্থাপনা, প্রয়োজনীয় সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাব, কর্তৃপক্ষের উদাসীনতার কারনে হুমকির মুখে পড়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মালিকাধীন সিটি সুপার মার্কেট।

মার্কেটের স্থাপনা সমূহের ঝুকিপূর্ণ বেহাল দশায় আতঙ্কিত সাধারন মানুষ। অন্যদিকে খিলগাঁও তালতলা সিটি মার্কেটের বিস্তৃত আঙিনা জুড়ে অবৈধ দোকান বসিয়ে চলছে প্রভাবশালী মহলের রমরমা অর্থ বানিজ্য।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন আওতাধীন সুপার মার্কেটগুলোর মধ্যে রাজধানীর খিলগাঁও তাল তলা সিটি সুপার মার্কেট অন্যতম একটি বিপনী কেন্দ্র।

ঘনবসতীপূর্ণ এলাকা এবং আসেপাশে অন্য কোন বড় শপিং মল না থাকায় সারাক্ষনই জমজমাট হয়ে থাকে এই মার্কেটটি। বাইরে থেকে দেখতে চাকচিক্যময় মনে হলেও ভেতরের অবস্থা করুন।

দীর্ঘদিন যাবত প্রয়োজনীয় সংস্কার,যথাযথ সংরক্ষাবেক্ষন না করার কারনে বর্তমানে মার্কেটটির স্থাপনা সুমুহ চরম হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। বিষয়টি নিয়ে দোকান মালিক সমিতির সাথে কথা বলতে গেলে সমিতির সভাপতি জানান সিটি কর্পোরেশনের কাছে বহুবার আবেদন-নিবেদন করা হলেও এ ব্যপারে কর্তৃপক্ষ এগিয়ে আসেননি।

তিনি বলেন সমিতির নিজস্ব অর্থায়নে মার্কেটের সংস্কার সংক্রান্ত ছোট খাটো কাজ করা হলেও এখন আর তারা পারছেন না। মার্কেটের ভেতরে ক্রেতা সাধারনের চলাচলের জন্য সংরক্ষিত আঙিনা দখল করে বসানো হয়েছে অবৈধ দোকান। কে বা কারা এসব দোকান বসিয়েছে প্রশ্ন করলে তারা প্রসঙ্গ এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

তবে মালিক সমিতির পক্ষ থেকে দাবি করা হয় এসবই প্রভাবশালী মহলের কাজ। অন্যদিকে মার্কেটের পূর্ব পাশের গেইটটি বন্ধ থাকায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। অনাকাঙ্খিত ঘটনা প্রতিরোধে মার্কেটটির প্রয়োজনীয় সংস্কার, অবৈধ দখলদার উচ্ছেদ এবং সঠিক ব্যবস্থপনা নিশ্চিত করতে জরুরী পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান সাধারন মানুষ।