অযত্ন ও অবহেলায় পড়ে আছে জয়হাটে ঐতিহ্যবাহী লোকমা জমিদার বাড়ি

0
66

বিপুল কুমার সরকার:

অযত্ন আর অবহেলায় পড়ে আছে প্রায় ৫০০ বছরের ঐতিহ্য জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ভারত সীমান্ত ঘেঁষা লোকমা জমিদার বাড়ী। সংস্কারের অভাবে ঐতিহাসিক নিদর্শনটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।

জমিদার বাড়িটি নিজ মালিকানায় হলেও উত্তরসুরিরা বলছেন, সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যাবে।

জয়পুরহাটের পাঁচবিবি শহর থেকে ৬ কিলোমিটার পশ্চিমে ভারত সীমান্ত ঘেঁষা লোকমা গ্রামে অবস্থিত এই জমিদার বাড়ির বয়স ৩ শ’ মতভেদে প্রায় ৫ শ’ বছর।

প্রাসাদ তূল্য এই বাড়িটি নির্মাণ করেছিলেন জমিদার মাহমুদ। বিলাসবহুল বাড়ি, হাতি-ঘোড়া, লোক-লস্কর, সৈন্য-সামন্ত আর বিশাল এলাকাজুড়ে ছিল তার প্রভাব। তবে কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী এ জমিদার বাড়ী।

প্রতিদিনই এখানে বেড়াতে আসেন দেশ-বিদেশের পর্যটক আর দর্শনার্থীরা। শুধুমাত্র সংস্কার আর সংরক্ষনের অভাবে ধ্বংস হচ্ছে ঐতিহাসিক এই নিদর্শন। অন্যদিকে রাতে নেশাখোরদের আখড়ায় পরিনত হয়েছে জমিদার বাড়ী।

পূর্ব পুরুষের এই নিদর্শনটি সংরক্ষনের মত সামর্থও নেই দূরাবস্থায় পতিত জমিদার মাহমুদ চৌধূরীর বর্তমান বংশধরদের। এটি সংষ্কার করতে সরকারের সহযোগীতা চান তারা।  জমিদার মাহমুদ চৌধূরীর বংশধর জানান তাদের সামর্থ নেই এটি নির্মাণের।

নিদর্শনটি সংস্কার করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যেতে পারে বলে জানালেন উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার মোঃ রাজিবুল আলম।