অর্থনৈতিক সংকটের শঙ্কায় ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

0
210

সরকারের অর্থনৈতিক অব্যবস্থাপনার বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ হয়েছে। তেল আবিবের রবিন স্কয়ার এলাকায় বিক্ষোভকারীরা মাস্ক পরলেও সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার কোনও বালাই ছিল না।

শনিবার সন্ধ্যায় সেন্ট্রাল র‌বিন স্কয়ারে সমবেত হন ১০ হাজারের বেশি বিক্ষোভকারী। করোনা সংকটের মধ্যে আর্থিক দৈন্যতার কারণে করোনার ভয় উপেক্ষা করেই আন্দোলনে নামেন ইসরায়েলিরা, বিশেষ করে উদ্যোক্তারা। তাদের অভিযোগ, নাগরিকদের চাহিদা নিয়ে নির্বিকার সরকার। সরকার থেকে যে প্রণোদনা দেওয়া হচ্ছে তা পেতে দেরি হচ্ছে দাবি আন্দোলনকারীদের।

১২ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করার কথা জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র। তেল আবিবের মূল রাস্তা বন্ধ করে দেওয়ায় কিছু বিক্ষোভকারীকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা গেছে। তিন কর্মকর্তা সামান্য আহত হয়েছেন তাদের চোখে পেপার স্প্রে ছিটিয়ে দেওয়ায়।

বছরের শুরুতে করোনাভাইরাস বিধিনিষেধ আরোপের ব্যাপক প্রভাব পড়ে ইসরায়েলের অর্থনীতিতে। সম্প্রতি বেকারত্বের হার ২০ শতাংশ বেড়ে গেছে। অন্যদিকে করোনার দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় নতুন করে আরও বিধিনিষেধ জারি করতে যাচ্ছে সরকার, যা মোকাবিলায় সরকারের ব্যর্থতা ফুটে উঠেছে দাবি আন্দোলনকারীদের।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে ৩৭ হাজার চারশর বেশি করোনা আক্রান্ত দেশে, তাদের মধ্যে মারা গেছেন ৩৫৪ জন।