অাফগানিস্তানে বোমা বিস্ফোরণ; ৮ সাংবাদিকসহ নিহত ২৫

0
66

আফগানিস্তানের রাজধানী কাবুলে দুই দফা আত্মঘাতী বোমা বিস্ফোরণে ৮ সাংবাদিকসহ কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন।

সোমবার সকালে দেশটির গোয়েন্দা সংস্থার মূল কার্যালয়ের সামনে দুই দফায় আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। জঙ্গিগোষ্ঠী আইএস এ হামলার দায় স্বীকার করেছে।

হামলায় এএফপি’র চিফ ফটোগ্রাফার শাহ মারাই ও বিবিসিসহ আরও আট সাংবাদিক নিহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও এএফপি নিশ্চিত করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, এ হামলায় কমপক্ষে ২৭ জন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

কাবুল পুলিশের মুখপাত্র হাশমাত স্ট্যানিকজাই জানিয়েছেন, সকাল ৮টার দিকে আফগান কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কাছে প্রথম বিস্ফোরণটি ঘটানো হয়। এক মোটরসাইকেল আরোহী প্রথম বিস্ফোরণটি ঘটান।

পরে বিস্ফোরণের খবর সংগ্রহ করতে সাংবাদিক ও চিকিৎসা কর্মীরা জড়ো হলে সেখানে আবারও হামলা চালানো হয়। দ্বিতীয়বার হামলা করার সময় হামলাকারী নিজেকে সাংবাদিক বলে পরিচয় দেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম হামলায় চারজনের মৃত্যু হয় এবং পাঁচজন আহত হন।

মারাই ১৯৯৬ সালে গাড়িচালক হিসেবে এএফপিতে যোগ দেন। ২০০১ সাল থেকে তিনি ছবি তুলতে শুরু করেন। ২০০২ সাল নাগাদ তিনি পুরোদস্তুর ফটো সাংবাদিক হয়ে উঠেন। এরপর তিনি চিফ ফটোগ্রাফার হিসেবে পদোন্নতি পান। তিনি ছয় সন্তানকে রেখে গেছেন।

আফগান সরকারের শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে তালেবানের পক্ষ থেকে ‘বসন্ত অভিযান’ শুরুর ঘোষণা দেওয়ার কয়েকদিনের মাথায় এ হামলা হলো।

এর আগে গত ২২ এপ্রিল সকালে পশ্চিম কাবুলের দাস্ত-এ-বাচরি এলাকার ভোটার নিবন্ধন কেন্দ্রে হামলায় ৬০ জন নিহত হন। ২২ এপ্রিলের ওই হামলার দায় স্বীকার করেছিল জঙ্গিগোষ্ঠী আইএস।