অ্যান্ড্রয়েড এবং অ্যাপল ফোনে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে করোনা শনাক্তকারী অ্যাপ!

0
528

আপনার পচ্ছন্দ হোক আর নাই হোক আপনার ফোনে করোনাভাইরাস ট্র্যাকার সফটওয়্যার ইন্সটল হয়ে যাবে। আপনার অজান্তেই কোভিড-১৯ এক্সপোজার লগিং নামের এই অ্যাপ আপনার ফোনের সেটিংসে সয়ংক্রিয়ভাবে চলে আসবে। এমনই এক অ্যাপ নিয়ে কাজ শুরু করেছে যুক্তরাজ্য।

অ্যান্ড্রয়েড এবং অ্যাপল উভয় ফোনে যা যুক্ত করা হয়েছে তা হ’ল এক্সপোজার নোটিফিকেশন এপিআই। এটি নিজেই কোনও অ্যাপ্লিকেশন নয়, এটি অ্যাপল এবং গুগলের দ্বারা নির্মিত একটি অন্তর্নিহিত প্রযুক্তি যা জনস্বাস্থ্য সংস্থাগুলির তৈরি করোনভাইরাস ট্র্যাকিং অ্যাপ্লিকেশনগুলিকে কাজ করার অনুমতি দেয়। ধারনা করা হচ্ছে মহামারী ছড়ানো বন্ধে সাহায্য করবে অ্যাপটি।

ব্রিটেন সরকার আশা করে যে কোভিড সনাক্তকারী অন্য কোনও ব্যক্তির সংস্পর্শে আসলে অন্যান্যদের সচেতন করতে সহায়তা করবে সফটওয়্যারটি। এই প্রকল্পের পরে যুক্তরাজ্য সরকারকে বিভিন্ন ধরণের যোগাযোগের ট্রেসিং অ্যাপের পরিকল্পনা বাদ দিতে হয়েছে। যদিও ব্রিটেনের সব জায়গায় এই অ্যাপ এখনও পৌঁছায়নি।

অ্যাপ্লিকেশনটি আপনার কয়েক মিটারের মধ্যে আসা প্রতিটি ফোনে যোগাযোগের ট্রেসিং সিস্টেমের সাহায্যে লগ ইন করে কাজ শুরু করবে। যদি সেই ফোনের মালিক পরবর্তীকালে কোভিড -১৯ শনাক্ত হয় তবে আপনি আইসোলেট হওয়ার কথা জেনে একটি বিজ্ঞপ্তি পাবেন।

লিভারপুল ইকো বলছে যে অ্যাপল এবং গুগল ১০ এপ্রিল তাদের যৌথ প্রয়াসের ঘোষণা দিয়েছে এবং অ্যাপল আইওএস ১৩.৫ দিয়ে এই পরিকল্পনাটি কার্যকর করেছে । আপনার যদি আইফোন থাকে তবে আপনি সেটিংসের প্রাইভেসিতে যেয়ে তারপর হেলথে গিয়ে নতুন প্রযুক্তিটি আবিষ্কার করতে পারেন।

ব্রিটেন সরকারও এখন নিজস্ব অ্যাপটি বাদ দিয়ে যোগাযোগ ট্র্যাকিং সিস্টেমের জন্য এই প্রযুক্তিটি ব্যবহার করতে অ্যাপল এবং গুগলের সাথে কাজ করার পরিকল্পনা করছে।