অ্যান্ড্রয়েড ফোনের ভিভাভিডিও অ্যাপে নিরাপত্তা ঝুঁকি

0
455

স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার ফোনে যদি ভিভাভিডিও’ নামক এই জনপ্রিয় অ্যাপটি ইনস্টল করা থাকে তাহলে তা দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

অ্যাপটিতে বিপজ্জনক স্পাইওয়্যার রয়েছে। তবে উদ্বেগজনক ব্যাপার হচ্ছে, ‘ভিভাভিডিও’ নামক এই জনপ্রিয় অ্যাপটি ইতিমধ্যে গুগল প্লে স্টোর থেকে প্রায় ১০ কোটি বার ডাউনলোড হয়েছে।

ভিপিএনপ্রো’র গবেষক জ্যান ইয়েনগ্রেন বলেন, ‘ভিভাভিডিও অ্যাপটি ফোনের বিপজ্জনক ৬টি ক্ষেত্রে পারমিশন চায়, যা অ্যাপটির মূল কার্যক্রমের সঙ্গে সম্পর্কিত নয়।’ 

অ্যাপটির নির্মাতা কিউভিডিও। এই প্রতিষ্ঠানের আরো ৫টি অ্যাপও অনুরূপ বিপজ্জনক পারমিশন চায় বলে গবেষণায় দেখা গেছে। এছাড়া এর আগে মাইক্রোসফট কিউভিডিওর অ্যাপে অ্যান্ড্রয়েডওএস/অ্যান্ডোর‌্যাট নামক ট্রোজান শনাক্ত করেছিল। এ ধরনের ট্রোজান ফোন ব্যবহারকারীর ব্যাংক, ক্রিপ্টোকারেন্সি বা পেপ্যালের অর্থ চুরি করতে পারে। 

প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপস ঠেকাতে দীর্ঘদিন থেকেই কাজ করছে গুগল। কিন্তু সাইবার অপরাধীদের নানা কৌশলে ম্যালওয়্যার বা গোপন কোড ব্যবহার করে ক্ষতিকর অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা বেড়ে চলেছে। গুগল সর্বোচ্চ সতর্ক থাকার পরও দেখা যায়, নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রায়ই ক্ষতিকর অ্যাপসের সন্ধান পান প্লে স্টোরে।