আইপিএলের কারণে এবার পেছালো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল!

0
115

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে পিছিয়ে গেলো ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এ বছরের জুনের ১০ তারিখে লর্ডসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ম্যাচটি। তা ৮ দিন পিছিয়ে অনুষ্ঠিত হবে ১৮ জুন।

আইপিএলের ফাইনালের সূচির কথা বিবেচনা  করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও আইপিএলের সূচি এখনো চূড়ান্ত নয়। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই।

বরাবরই আন্তর্জাতিক ক্রিকেটের সূচিতে প্রভাব ফেলেছে আইপিএল। আরও একবার ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগের জন্য আইসিসি তাদের সূচিতে বদল এনেছে। গত বছর করোনাভাইরাসের কারণে নির্ধারিত সময়ে আইপিএল হয়নি। করোনা বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার সঙ্গে সঙ্গেই ফিরেছে আইপিএল।

এবার নির্ধারিত সময়েই আইপিএল আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর সেটা মাথায় রেখেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ক্ষণ পেছানো হচ্ছে।

এমন অবস্থায় আইসিসির ব্যাখ্যা ফাইনালে ওঠা দুই দলকে গুছিয়ে ওঠার সময় দিতে চাইছে। এ কারণে বাড়তি আট দিন সময় বাড়িয়ে নেওয়া হয়েছে। তা ছাড়া ইংল্যান্ডে বর্তমানে করোনার যে পরিস্থিতি, তাতে সতর্ক থাকতে চাইছে আইসিসি। যুক্তরাজ্যে করোনার নতুন ধরন বেশ ভয়ংকর হয়ে উঠেছে। এমন অবস্থায় সফরকারী দলকে হয়তো ১৪ দিনের কঠিন আইসোলেশন বা কোয়ারেন্টিন কাটাতে হতে পারে।

১৮ থেকে ২২ জুন ফাইনালের জন্য চূড়ান্ত করা হয়েছে। ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে থাকছে। করোনাভাইরাসের কারণে ফাইনালের দুই দলকে কোয়ারেন্টাইনে থাকতে হতে পারে। এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি ফাইনালের দুই দল।

পয়েন্ট টেবিলে লড়াই চলছে হাড্ডাহাড্ডি। তবে করোনার কারণে অনেকগুলো খেলা না হওয়াতে আইসিসি হাঁটছে ভিন্ন পথে।  টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে জয়ের শতকরা হার ব্যবহার করা হবে। সেই হিসেবে ৭১.৭ শতাংশ জয় নিয়ে শীর্ষে আছে ভারত। এ ছাড়া নিউ জিল্যান্ডের জয়  ৭০ শতাংশ, অস্ট্রেলিয়ার ৬৯.২ শতাংশ ও  ইংল্যান্ডের ৬৮.৭ শতাংশ।