আইপিএলের সূচি প্রকাশ; উদ্বোধনী ম্যাচ ৯ এপ্রিল

0
106

২০২১ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পূর্ব ধারণা মোতাবেক এপ্রিলের ৯ তারিখেই শুরু হবে আইপিএলের এবারের আসর। ৬০ ম্যাচের টুর্নামেন্টে ফাইনাল হবে আগামী ৩০ মে।

আগামী ৯ এপ্রিল চেন্নাইয়ে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের আইপিএলের।

ভারতের ছয়টি শহরে হবে আইপিএলের এবারের সব খেলা। শহরগুলো হলো আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই এবং কলকাতা। প্রতিবারের ন্যায় আর হোম-এওয়ে ভিত্তিতে খেলা হবে না। এবার সব ভেন্যুই থাকবে নিরপেক্ষ হিসেবে।

এ টুর্নামেন্টে গ্রুপ স্টেজে প্রতিটি দল খেলবে ১৪টি করে ম্যাচ। পরে প্লে-অফ ও ফাইনালসহ ম্যাচের সংখ্যা মোট ৬০টি। এর মধ্যে গ্রুপ স্টেজের ১০টি করে ম্যাচ হবে চেন্নাই, মুম্বাই, কলকাতা ও ব্যাঙ্গালুরুতে।

আহমেদাদাবাদ ও দিল্লি পাবে প্রথম রাউন্ডে ৮টি করে ম্যাচ। পরে প্লে-অফ ও ফাইনালের চারটি ম্যাচই হবে আহমেদাবাদের মোতেরায় অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে।

শুরুর ম্যাচগুলোতে দর্শকরা মাঠে প্রবেশ করতে পারবেন না। তবে পরে পরিস্থিতি বিবেচেনা করে দর্শক সমাগমের বিষয়টি বিবেচনা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড।  

গত বছর আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। জৈব সুরক্ষা বলয় তৈরি করে সফলভাবে টু্র্নামেন্ট আয়োজন করেছিল আয়োজকরা। এবার নিজেদের মাটিতে একই সুরক্ষা বলয় তৈরির কথা জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ।