আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

0
331

আফ্রিকার দেশ আইভোরিকোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কৌলিবালি আর নেই। বুধবার মন্ত্রিসভার মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স ৬১ বছর ছিল বলে প্রেসিডেন্টের কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে আইভরি কোস্টের প্রেসিডেন্টের সেক্রেটারি জেনারেল প্যাট্রিক আচি বলেন, আমি এমন খবর দিতে গিয়ে গভীরভাবে শোকাহত যে, প্রধানমন্ত্রী আমাদৌ বুধবার সন্ধ্যায় আমাদের ছেড়ে চলে গেছেন। মন্ত্রিসভার এক বৈঠকের পর তার মৃত্যু হয়।

দুই মাস ফ্রান্সে চিকিৎসা গ্রহণের পর গত সপ্তাহেই দেশে ফিরেছিলেন আমাদৌ। তিনি অনেকদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। গত ২ মে চিকিৎসার জন্য ফ্রান্সে গিয়েছিলেন তিনি। দুই মাস চিকিৎসা নিয়ে গেল ২ জুলাই তিনি দেশে ফেরেন। ৮ জুলাই চলে গেলেন না ফেরার দেশে।

আগামী অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ক্ষমতাসীন পার্টির প্রার্থী মনোনীত হয়েছিলেন কুলিবালি। তাঁকেই দেশের ভবিষ্যৎ প্রেসিডেন্ট হিসেবে সবচেয়ে সম্ভাবনাময় হিসেবে মনে করছিলেন বিশ্লেষকরা। কিন্তু তিনি ঘোষণা দিয়েছিলেন তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রী হবেন না। অর্থাৎ এরপর তিনি রাষ্ট্রপতি হওয়ার পরিকল্পনা করছিলেন।

এদিকে, আমাদৌ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট আলাসানে। এক বিবৃতিতে তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদৌ ছিলেন দেশের প্রতি অনুগত। তিনি তার দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তিনি তার মাতৃভূমিকে খুব ভালোবাসতেন।