আওয়ামী লীগ বিএনপির বাইরে বিকল্প শক্তি হওয়ার প্রচেষ্টা অব্যহত রেখেছে বাম জোট (ভিডিও)

0
193

মানিক লাল ঘোষ : দীর্ঘদিন রাষ্ট্র ক্ষমতায় থাকা আওয়ামী লীগ ও বিএনপির বাইরে বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার চেষ্টা অব্যাহত রেখেছে দেশের ৮ টি বামপন্থী রাজনৈতিক দল নিয়ে গঠিত বাম গনতান্ত্রিক জোট। তবে জোটের পক্ষ থেকে এ মুহুর্তে ইস্যুভিত্তিক আন্দোলন গড়ে তোলার বিষয়টিকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

জোট গঠন করে আন্দোলন ও নির্বাচন করলেও গত দুই দশকে রাজনীতিতে কোন প্রভাব ফেলতে পারেনি দেশের বামপন্থী দলগুলো।

তবে বিভিন্ন ইস্যুভিত্তিক কর্মসুচিতে বৃহত্তর বাম ঐক্য গড়ে তোলার চেষ্টা তাদের বহুদিনের। যার অংশ হিসেবে গত একাদশ নির্বাচনের আগে বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি সিপিবি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল – বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সহ দেশের ৮টি রাজনৈতিক দল মিলে গঠন করে বাম গনতান্ত্রিক জোট।

ভোটের রাজনীতিতে কোন প্রভাব ফেলতে না পারলেও নির্বাচনের পর থেকে গ্যাসের মুল্য বৃদ্ধি, বাজেট বিরোধী বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসুচিতে রাজপথে তাদের অবস্থান জানান দিতে চেষ্টা করেছে তারা।

আগামী দিনের পরিকল্পনায় ইস্যুভিত্তিক কর্মসুচিকেই গুরুত্ব দিচ্ছে বাম সংগঠনগুলো। জনগনের স্বার্থসংশিল্ষ্ট বিষয়ে আন্দোলন গড়ে তুলতে সক্ষম হলে জনগনই তাদের আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প হিসেবে বেছে নেবে এমন প্রত্যাশা এই বামসংগঠনগুলোর।

প্রবাহমান রাজনীতির বিপরীতে অবস্থান নিয়ে গণমানুষের শক্তিকে বামধারার রাজনৈতিক দলগুলো কতটা ঐক্যবদ্ধ করতে পারবে সময়ই তা বলে দেবে।