আগামীকাল থেকে শপিংমল ও দোকান খোলা থাকবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত

0
108

স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দোকানপাট ও বিপণিবিতান খোলা রাখতে পারবেন ব্যবসায়ীরা। তবে স্বাস্থ্যবিধি পরিপালন না করা হলে আইনানুগ ব্যবস্থা নেবে সরকার।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি জানিয়েছে। উপসচিব মো. রেজাউল ইসলামের স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, কাল শুক্রবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত সকাল নয়টা থেকে ৫টা পর্যন্ত আট ঘণ্টা দোকানপাট ও বিপণিবিতান খোলা রাখা যাবে। এ ছাড়া করোনার টিকা কার্যক্রমও যথারীতি চলবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

আগামী ১৪ এপ্রিল বুধবার বাংলা নববর্ষ। তাই পহেলা বৈশাখের জন্য ১৩ এপ্রিল পর্যন্ত বিপণিবিতান ও দোকানপাট খোলা রাখার এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পরে খোলা থাকবে কি না সে বিষয়ে এই প্রজ্ঞাপনে কিছু বলা হয়নি।

দেশের করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি সামাল দিতে এক সপ্তাহের নিষেধাজ্ঞা আরোপ করে গত ৪ এপ্রিল প্রজ্ঞাপন জারি করে সরকার। পরদিন সোমবার (৫ এপ্রিল)  সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকে। এতে গণপরিবহন, শপিং মল, দোকানপাট বন্ধ থাকবে বলে নির্দেশনা দেওয়া হয়।

তবে কর্মস্থলগামীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে শেষ পর্যন্ত সরকার কঠোর স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর নির্দেশনা দেয়। এর আগে  শপিং মল, দোকানপাট খুলতে দেওয়ার দাবিতে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার প্রথম দিন থেকে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন করেন ব্যবসায়ীরা। শেষ পর্যন্ত আগামী ১৩ এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৮ ঘণ্টা দোকানপাট ও বিপণিবিতান খোলা রাখা যাবে বলে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করল মন্ত্রিপরিষদ বিভাগ।