আগামী অর্থবছরের বাজেটের আকার হবে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা: অর্থমন্ত্রী

0
103

আগামী অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটে শিক্ষা স্বাস্থ্য স্যানিটেশনে গুরুত্ব দেয়া হলেও সর্বোচ্চ বরাদ্দ থাকছে বিদ্যুৎ জ্বালানী ও পরিবহন খাতে জানান তিনি।

সোমবার সচিবালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নেতাদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে এ কথা বলেন তিনি।

এছাড়া আগামী ৫ থেকে ১০ বছরের মধ্যে দূর্নীতি কমে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি। সরকারি প্রতিষ্ঠানের আমানত বেসরকারি ব্যাংকে রাখা হলে ৭ থেকে ৯ শতাংশ সুদ দিতে হবে বলেও জানান মন্ত্রী।

বেসরকারি ব্যাংক সরকারি আমানতের সুদহারের চেয়ে কম দিতে পারবে না উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে সরকারি ব্যাংক এসব প্রতিষ্ঠানের আমানতের যে সুদ দেয় তার চেয়ে কম দেয়ার কোনো যুক্তি নাই। এ বিষয়ে সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতের মোট খেলাপি ঋণ ১১ শতাংশ এবং সরকারি ব্যাংকগুলোতে ১৩ শতাংশ। সরকারি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ অনেক বেশি ঠিক। আবার সরকারি ব্যাংকগুলো অনেক ধরনের ঝুঁকিপূর্ণ বিনিয়োগে করে থাকে। তাই তাদের খেলাপি ঋণের পরিমাণও একটু বেশি।