আগামী বাজেটে জনগণের প্রত্যাশা পূরণ হবে না: রিজভী

0
66

আগামী বাজেটে জনগণের প্রত্যাশা পূরণ হবে না বলে মনে করে বিএনপি। সকালে সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ এ দাবি করেন। গণ-বিরোধী সরকারের কাছ থেকে জনকল্যাণমূলক বাজেট পাওয়া সম্ভব নয় বলেও সরকারের সমালোচনা করেন তিনি।

এ সময় তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত থেকে ফিরে এসে সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘আমরা ভারতকে যা দিয়েছি তা ভারত সারাজীবন মনে রাখবে- আমরা কিন্তু তাদের শান্তি ফিরিয়ে দিয়েছি, আমরা কোনো প্রতিদান চাই না।

অন্যদিকে ভারতের আনন্দবাজার পত্রিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রতিদান চেয়েছেন বলে সংবাদ প্রকাশিত হয়েছে। তাই যদি হয়ে থাকে তবে জনগণের জানার অধিকার আছে যে, ভারতের কাছে কী প্রতিদান চাওয়া হয়েছে, তাদের কাছ থেকে কী আশ্বাস পাওয়া গেছে?

রিজভী আরো বলেন, রাজনৈতিক দলের নেতাদের সম্মানে ইফতার মাহফিলে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে। দেশের গণতন্ত্র এখন সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে, অর্থনীতিও যথেষ্ট শক্তিশালী।’

আসলে প্রধানমন্ত্রীর বক্তব্য বাংলাদেশের জনগণের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা। আমি বলব এগিয়ে যাচ্ছে তবে তা পিছনের দিকে এগিয়ে যাচ্ছে। সারা দেশে সড়ক-মহাসড়ক এখন ছোট ছোট খালে পরিণত হয়েছে। বর্তমান সরকারের উন্নয়ন শুধু সাইনবোর্ড আর বিলবোর্ডে শোভা পায়। দেশে সড়ক-মহাসড়ক ও গ্রামীণ সড়ক মিলে ৮৫ হাজার কিলোমিটার সড়কে বেহাল দশা বিরাজ করছে।

সড়কের খানাখন্দ আর দুর্ভোগের আশংকায় লাখ লাখ মানুষ ঈদে বাড়ি যেতে পারবে কিনা চিন্তিত। তারা বিকল্পভাবে বাড়ি যেতে ট্রেনের টিকিটের পিছনে ছুটছে, সেখানেও পাচ্ছে না কাঙ্খিত টিকিট। বিশেষজ্ঞরা বলছেন সড়কের বেহাল দশার কারণে প্রতিদিনই বাড়ছে দুর্ঘটনা এবং প্রতিদিন গড়ে ১৬ থেকে ২০জন লোক সড়কে নিহত হচ্ছেন। সরকারের বেপরোয়া লুটপাটের নীতির কারণেই সড়ক-মহাসড়কের দুর্দশা কাটছে না, ঈদের প্রাক্কালে ঘরে ফিরতে চরম দুর্গতির জন্য এই সরকারের প্রতি ধিক্কার জানাই।