আগামী ২৮ মে তিন দেশ সফরের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

0
228

 মানিক লাল ঘোষ:

আগামী ২৮ মে জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

২৮ মে জাপানের বিখ্যাত গণমাধ্যম ‘নিকে’র উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব এশিয়া’শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। পাশাপাশি তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করবেন।

এসময় দু’দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হবে। সফরে রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ জাপানের সহযোগিতা চাইবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান,সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান প্রধানমন্ত্রীর জাপান সফরে দুদেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের চুক্তি সাক্ষর হবে। এই টুক্তির আওতায় বাস্তবায়িত হবে ৫টি প্রকল্প। জাপান প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকৈ গুরুত্ব পাবে রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়টি:

জাপান সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফর ও ওআইসি সম্মেলনে যোগদানের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান, একমাত্র নারী প্রতিনিধি হিসেবে ওআইসি সম্মেলনে যোগদান করছেন প্রধানমন্ত্রী শেথ হাসিনা।

এই প্রথম দেশের বাইরে ঈদ উদযাপন করবেন প্রধানমন্ত্রী। আগামী ৮ জুন দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।