বাংলাদেশের বাজেটের ইতিহাস (ভিডিও)

0
221

আমিনুল মজলিশ:

উত্থাপিত হতে যাচ্ছে স্বাধীন বাংলাদেশের ৪৮ তম জাতীয় বাজেট। এটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেট।

এর আগে সর্বোচ্চ ১২ বার বাজেট উত্থাপন করে প্রয়াত সাইফুর রহমানের সাথে যৌথভাবে শীর্ষ স্থানে রয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর ২০১৯-২০ অর্থবছরের বাজেটই বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট।

১৯৭২-৭৩ অর্থবছরে স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা। জাতীয় সংসদে ওই বাজেট প্রস্তাব করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। পরবর্তীতে ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ এই দুটি অর্থবছরের বাজেটও উপস্থান করেছিলেন তিনি ।

১৯৭৫-৭৬ অর্থবছরে ড. এ আর মল্লিক বাজেটের পরে টানা তিন মেয়াদে ১৯৭৬-৭৭, ১৯৭৭-৭৮ ও ১৯৭৮-৭৯ অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ।

আর ১৯৭৯-৮০ অর্থবছরে ড. এমএন হুদার বাজেট ঘোষণার পর শুরু হয় বিএনপি’র প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের যাত্রা। তিনি ১৯৮০-৮১, এবং ১৯৮১-৮২এই দুটি অর্থবছর ছাড়াও ১৯৯১থেকে ৯৬ সাল পর্যন্ত পাঁচটি এবং ২০০২ থেকে ২০০৭ পযর্ন্ত আরো পাঁচটিসহ সর্বমোট ১২টি বাজেট ঘোষণা করেন।

আর মাঝে অবশ্য ১৯৯৬ থেকে ২০০১ পযর্ন্ত এই পাঁচ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন আওয়ামী লীগ সরকারের তৎকালীন অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া।

২০০৭-০৮ এবং ২০০৮-০৯ অর্থবছরের বাজেট উত্থাপন করেন তত্ত¡াবধায়ক সরকারের তৎকালিন উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম

এরপর টানা ১০টি বাজেট পেশ করার নতুন রেকর্ড স্পর্শ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । আওয়ামী লীগ সরকারের দুই দফা ক্ষমতায় থাকার সুবাদে তিনি টানা ১০টি জাতীয় বাজেট পেশ করার সুযোগ পান। এর আগে এরশাদের সময়ে দেওয়া ১৯৮২ এবং ১৯৮৪ সালের বাজেটের পর তিনি ২০০৯ থেকে টানা দশটি বাজেট উপস্থাপন করেছেন।

৭ জুন, বৃহস্পতিবার দুপুরে দশম জাতীয় সংসদের শেষ বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে অর্থমন্ত্রী ব্যক্তিগতভাবে ১২টি বাজেট উপস্থাপনের মাইলফলক স্পর্শ করেন। আবদুল মুহিতের আগে বিএনপির প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করেছিলেন। এখন থেকে তারা দুজন যৌথভাবে সবচেয়ে বেশি সংখ্যকবার বাংলাদেশের বাজেট ঘোষণাকারী হিসেবে গণ্য হবেন।

এছাড়া ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ পর্যন্ত টানা চারটি বাজেট পেশ করেন ড. এম সাইদুজ্জামান । আর ১৯৮৮-৮৯ এবং ১৯৯০-৯১ অর্থবছরে অর্থবছরে দুটি বাজেট উপস্থাপন করেন মেজর জেনারেল মুনিম এবং (১৯৮৯-৯০ অর্থবছরে একটি বাজেট উত্থাপন করেন ড. ওয়াহিদুল হক।
১৯৯৬-৯৭ অর্থবছরে একটি অর্ন্তবর্তী বাজেট দেন তৎকালীন তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ড.ওয়াহিদ উদ্দিন মাহমুদ।