আজ বিশ্বকবি রবীন্দ্রনাথের ১৫৭তম জন্মজয়ন্তী

0
72

আতিকুর রহমান তিতাস :

আজ পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথের ১৫৭তম জন্মজয়ন্তী। যে-কোনো দুর্যোগ-সংকটে ও আনন্দ-বেদনায় রবীন্দ্রনাথের সাহিত্যসম্ভার শক্তি ও সাহস জোগায়।

বাঙালির চিন্তা, বোধ ও অনুভূতিতে বিশ্বকবি যেন হৃদয়ের কাছের মানুষ।  ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম তার।

রবীন্দ্রনাথের কবির গান-কবিতা, বাণী এই অঞ্চলের মানুষের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তির ক্ষেত্রে সাহস যুগিয়েছে। আমাদের জাতীয় সংগিত ‘আমার সোনার বাংলা/আমি তোমায় ভালোবাসি বিশ্বকরি লেখা গান।

যে-কোনো দুর্যোগ-সংকটে ও আনন্দ-বেদনায় রবীন্দ্রনাথের সাহিত্যসম্ভার শক্তি ও সাহস জোগায়। তাঁর সাহিত্যপাঠে আমরা আনন্দিত আন্দোলিত হই। বঙালির চিন্তা, বোধ ও অনুভূতিতে বিশ্বকবি যেনো হৃদয়ের কাছের মানুষ।

চির নতুনের কবি রবীন্দ্রনাথ ঠাকুর নিজ কর্মের মাধ্যমে নতুন একটি কালের সূচনা করে গেছেন। কৈশোর পেরোনোর আগেই বাংলা সাহিত্যের দিগন্ত বদলে দিতে শুরু করেন। উপহার দেন ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসঙ্কলন।

তাঁর ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনে অন্তর্ভুক্ত হয়েছে। ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন তিনি।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ১৩৪৮ সালের বাইশে শ্রাবণ কলকাতায় পৈত্রিক বাসভবনে মৃত্যুবরণ করেন।