আজ বিশ্ব পানি দিবস, এবারের প্রতিপাদ্য `লিভিং নো ওয়ান বিহাইন্ড’

0
163

শারমিন আজাদ : আজ বিশ্ব পানি দিবস। জাতিসংঘ ঘোষিত এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য হচ্ছে লিভিং নো ওয়ান বিহাইন্ড। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

ফসল উৎপাদনে সেচ কাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তা বিধানের কোনো বিকল্প নেই উল্লেখ করে রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, পানি ব্যবস্থাপনার ওপর খাদ্য নিরাপত্তা অনেকাংশে নির্ভরশীল। আর প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, জীববৈচিত্র টিকিয়ে রাখতে কৃষি, শিল্পসহ সব ক্ষেত্রে ব্যবহারযোগ্য পানির প্রাপ্যতা নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে। এবারের পানি দিবসের প্রতিপাদ্য ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’ অর্ধাৎ পানির মৌলিক অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যাবে না।

দেশে নিরাপদ খাবার পানির সংকট এখনো রয়ে গেছে অনেক অঞ্চলে। ওয়াসার পানি সরবরাহ বন্ধ হলে এখনো টিউবওয়েলের পানিই ভরসা পুরনো ঢাকার এই এলাকায়।

তারপর বোতলজাত বা জারের পানি কতটা নিরাপদ তা নিয়েও সংশয়ে সাধারণ মানুষ। গ্রাম ও দুর্গম এলাকায় নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতে এখনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি সরকার, জানালেন পানি বিষেশজ্ঞ।

তবে ভূ গর্ভস্থ ও উপরিভাগের পানি সরবরাহ নিয়মের মধ্যে এনে নিরাপদ পানির সংকট দূরা যাবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

নিরাপদ পানি সরবরাহে গত ৪ দশকে অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। তবে এ অবস্থার আরো সফল পরিস্থিতির দিকে নজর দিতে হবে মনে করছেন বিশেষজ্ঞরা।