আজ শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব

0
74

শাকিল কালাম:

আজ শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব। দিনের প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স। কাজান অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

দিনের অপর ম্যাচে রাত বারোটায় পর্তুগালের প্রতিপক্ষ উরুগুয়ে। দীর্ঘ ৪০ বছর পর গ্রেটেস্ট শো অন আর্থে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ফ্রান্স। ম্যাচের আগে দু’দলই সেরেছে কঠোর অনুশীলন।

হারলে বিদায় আর জিতলে নিশ্চিত হবে কোয়ার্টার ফাইনাল। এমন নির্মম আর কঠিন সমীকরণ নিয়ে আজ শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব।

প্রথম দিনেই মাঠে নামবে হেভিওয়েটরা। আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স। আর পর্তুগাল লড়বে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ান উরুগুয়ের বিপক্ষে।

খুঁড়িয়ে খুঁড়িয়ে গ্রুপপর্ব টপকালেও বিশ্বকাপের বাকি পথটা দাপটের সঙ্গে পাড়ি দিতে চায় আর্জেন্টিনা। ভরসার নাম মেসি, আগুয়েরো আর মার্কোস রোহো।

সেরা একাদশ পুরোপুরি ফিট। তবে ফরাসিদের বিপক্ষে মাঠে নামার আগে সাবধানী কোচ হোর্হে সাম্পাওলি। বলেন, জয়-পরাজয়তো খেলারই একটা অংশ। আমার দল ঘুড়ে দাড়ানোর সক্ষমতার শতভাগ প্রমাণ রেখেছে। তবে আমাদের শতর্ক থেকেই পুরো সময়টা খেলতে হবে।

এদিকে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই দাপুটে ফ্রান্স। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করে দ্য ব্লজরা তাই আত্মবিশ্বাসের কোন কমতি নেই কোচ দিদিয়ের দেশাম্পের কন্ঠে।

তিনি বলেন, ওরা নিঃসন্দেহে ভালো দল। তবে আমরাও প্রস্তুত। আশা করি প্রত্যাশার পুরোটা দিয়েই খেলবে আমার দল। তাই জয় ছাড়া কিছুই ভাবছি না।

অপরদিকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার মিশনে উরুগুয়ের বিপক্ষে পর্তুগীজদের প্রধান ভরসার নাম ক্রিশ্চিয়ানো রোনালদো। তাই সিআরসেভেনকে ঘিরেই স্বপ্ন বুনছে বর্তমান ইউরোর চ্যাম্পিয়নরা।

ফেরনান্দো সান্তোস বলেন, আমার দল এগিয়ে যাওয়ায় বিশ্বাসী। প্রতিপক্ষ সবাই কঠিন। তবে আমি আমার আক্রমণভাগে সবসময় ভরসা রাখি। এ ম্যাচেও তার ব্যতিক্রম হবে না।

অন্যদিকে তিন ম্যাচের সবকটিতেই জিতে গ্রুপচ্যাম্পিয়ন হয়ে সবার আগে নকআউট পর্ব নিশ্চিত করে/ দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। শেষ দু’ম্যাচে গোল করে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন লুইস সুয়ারেজ।