আত্মীয়-স্বজনের দৃষ্টিতে বঙ্গবন্ধু ছিলেন অনন্য

0
232

রাকিব হাসান : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারা জীবনের সাধনা ছিল শোষণহীন সমাজ গঠন। সারাবিশ্বে বাঙালি জাতির স্বাধীন সত্তাকে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত করার জন্য আপসহীন সংগ্রাম করে গেছেন তিনি। একটি সমৃদ্ধশালী বাংলাদেশ প্রতিষ্ঠা করাই ছিল তার স্বপ্ন।

আর বঙ্গবন্ধুর সেই স্বপ্নের কথাই মাইটিভিকে জানিয়েছেন তার চাচাতো ভাই শেখ কবির হোসেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নাম, একটি চেতনা ও একটি অধ্যায়।

শৈশব থেকে বঙ্গবন্ধুর মধ্যে রাজনৈতিক চেতনার বীজ নিহিত ছিল। মানুষের অধিকার আদায়ে তিনি ছিলেন সোচ্চার। বঙ্গবন্ধুর গোটা জীবনই কেটেছে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে। তার যোগ্য নেতৃত্বেই বাংলাদেশের মানুষ স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন।

যার জন্ম না হলে বাঙালী জাতি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেত না, তাকেই ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট নৃশংসভাবে স্বপরিবারে হত্যা করে কিছু বিপদগামী সেনা সদস্য।

হিমালয়তুল্য এই মানুষটি ছোট বেলা থেকেই অতি সাধারন জীবন যাপন করতেন। মধুর সুস্পর্ক ছিল ভাই-বোন আত্মীয়স্বজনদের সাথে। প্রতিনিয়তই তিনি খোঁজ খবর নিতেন হত দরিদ্রদের। নিজের খাবার অভুক্তদের মাঝে বিলিয়ে দিতেন তিনি। ছোট বেলা থেকেই বঙ্গবন্ধু ছিলেন সাহসী, বিনয়ী এবং প্রখর বুদ্ধিমতার অধিকারী। তার কর্মগুনেই তিনি হয়ে উঠেছিলেন বিশ্বনেতা।