আন্তর্জাতিক অভিবাসন দিবস আজ, বিদেশে যেতে খরচ কমানোই অভিবাসনের বড় চ্যালেঞ্জ

0
86

আজ আন্তর্জাতিক অভিবাসন দিবস। এদিনের মূল প্রতিপাদ্য অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করা। বিদেশে যেতে খরচ কমানোই অভিবাসনের বড় চ্যালেঞ্জ মনে করছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

তাই বছর বছর বিদেশে শ্রমিক পাঠানোর সংখ্যা বাড়লেও দুশ্চিন্তায় সংশ্লিষ্টরা। জনশক্তি রপ্তানির ইতিবাচক ধারা ধরে রাখতে শ্রমিকদের আর্থিক, শারীরিক ও মানসিক নিরাপত্তা নিশ্চত করাই বড় টার্গেট বলে মনে করছে সরকার।

গত বছর বিদেশে কর্মী গেছে ৮ লাখের বেশি। এবছর মধ্য ডিসেম্বর পর্যন্ত বিদেশগামী শ্রমিকের সংখ্যা প্রায় ১০ লাখ। এর মধ্যে বেশিরভাগ শ্রমিকই গেছেন মধ্যপ্রাচ্যে, যার একটি বড় অংশের গন্তব্য সৌদি আরবে।

এখন পর্যন্ত ১ কোটির বেশি বাংলাদেশী অভিবাসী রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এসব অভিবাসীদের নিরাপত্তার দিকটিই বড় করে দেখছেন সংশ্লিষ্টরা। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, অভিবাসীরা যেনো কোন অবস্থাতেই সরকার নির্ধারিত অভিবাসন ফি এর বেশি না দেয় সেদিকে লক্ষ্য রাখছেন তারা।

বাড়তি অভিবাসন খরচ নিয়ে অভিযোগের আঙুল কিন্তু রিক্রুটিং এজেন্সীগুলোর দিকেই। প্রতিষ্ঠানগুলো মনে করছে, এ বিষয়ে সচেতন হতে হবে শ্রমিককেই।

মানব পাচার আর কর্মস্থলে নিরাপত্তাহীনতায় যেন ঢাকা পড়ে না যায় জনশক্তি রপ্তানির সুদিন, এমনটাই প্রত্যাশা সরকার ও ব্যবসায়ীদের।