আন্তর্জাতিক নারী দিবস আজ

0
148

নারী, পৃথিবীর অর্ধেক একটা শব্দ। এই অর্ধেক শব্দকে নিয়ে কবি-সাহিত্যিকদের ভাবনার শেষ নেই। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘শুধু বিধাতার সৃষ্টি নয় নারী, পুরুষ গড়েছে তোমায় সৌন্দর্য সঞ্চারি আপন অন্তর হতে।’

এ থেকে বোঝা যায়, শিশুকাল থেকে মুত্যু অবধি আমরা কোন না কোনভাবে অদৃশ্য বাঁধনে নারীর সঙ্গে সম্পৃক্ত, একাত্ম। একইভাবে বলেছেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামও।

তিনি বলেছেন, ‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। সবার লেখা থেকে এতটুকু পরিস্কার, নারী ছাড়া পুরুষের অস্তিত্বই অকল্পনীয়।

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবন ধারা’।

নারী দিবসের ইতিহাস : ১৮৫৭ সালের ৮ মার্চ। মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্র্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী।

তাঁদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়।

এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে। তখন থেকেই বিভিন্ন দেশে নারীর সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে দিবসটি পালন শুরু হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।