আন্দোলনে সক্ষমতার অভাবেই বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচি দিচ্ছে : ওবায়দুল কাদের

0
49

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাংগঠনিক দুর্বলতা আর আন্দোলনে সক্ষমতার অভাবেই শান্তিপূর্ণ কর্মসুচির পথ বেছে নিয়েছে বিএনপি। রোববার আওয়ামী লীগের এক যৌথসভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ঐতিহাসিক ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা সফল করতে ঢাকার পাশ্ববর্তী জেলা, সহযোগী সংগঠন ও সংসদ সদস্যদের সাথে আওয়ামী লীগের এই মতবিনিময় সভা। সভায় দিক নির্দেশনা দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

খালেদা জিয়ার রায়ের আগেই কি কারনে বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারা পরিবর্তন তা নিয়ে সংশয় প্রকাশ করেন তিনি। বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে দলটির সাংগঠনিক দুর্বলতার বহি:প্রকাশ বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

কাদের আরো বলেন, খালেদা জিয়া জেলে যাওয়ার পর বিএনপির নেতারা বলছে বিএনপি আগের চেয়ে বেশি শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। তাহলে কেন এই শক্তিশালী বিএনপির নির্বাচনে যেতে ভয় কিসের? আমরা এই বিএনপিকে নিয়েই আগামী নির্বাচনে যেতে চাই। আমরা একটা অংশগ্রহণমূলক নির্বাচন চাই।

আগামী ৭ মার্চের সমাবেশ সফলভাবে আয়োজনে করণীয় নিয়ে নিয়ে ধানমণ্ডির একটি কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের এই যৌথসভা হয়।

বিএনপি নেতাদের প্রতি প্রশ্ন রেখে ওবায়দুল বলেন, রাতের অন্ধকারে বাসায় বসে কেন তারা তাদের গঠনতন্ত্রের ৭ ধারা বাতিল করল- এই প্রশ্নের জবাব তারা এখনো দেয়নি।

তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন করা প্রসঙ্গে তিনি বলেন, ৭ ধারা বাতিল করা হয়েছে কি আরেক দুর্নীতিবাজকে তাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন করার জন্য? এর জবাব আমরা এখনো পাইনি।

যৌথসভায় ঢাকা ও পার্শ্ববর্তী জেলার নেতা এবং সংসদ সদস্যরা ৭ মার্চের সমাবেশ সফল করতে মতামত তুলে ধরেন।

এসময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন।