আবার আসছে ‘গুপী গাইন বাঘা বাইন’

0
79

১৯৬৯ সালের ৮ মে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের ছবি ‘গুপী গাইন বাঘা বাইন’। আগামী বছর ছবিটির ৫০ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষে এই দুটি প্রিয় চরিত্রকে নতুন করে পর্দায় আনা হচ্ছে। তবে এবার উপেন্দ্রকিশোর রায়চৌধুরী গল্প নয়, লেখা হচ্ছে নতুন গল্প। এরই মধ্যে ‘গুপী’ আর ‘বাঘা’কে নিয়ে দুটি ছবি তৈরির কথা শোনা যাচ্ছে। একটি ছবির ঘোষণা হয়ে গেছে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে নতুন ছবি করছেন। আর আরেকটি ছবি তৈরি করছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। ছবির গল্পও তিনিই লিখছেন।

‘গুপী’ আর ‘বাঘা’কে নিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কী ভাবছেন? ভারতের বাংলা ছবির সবচেয়ে জনপ্রিয় এই তারকা জানালেন, তাঁর ছবিটি হবে গুপী আর বাঘার পরবর্তী প্রজন্মকে নিয়ে। পরিচালক এখনো চূড়ান্ত হননি। শুরুতে ভাবা হয়েছিল অনিন্দ্য চট্টোপাধ্যায়কে। কিন্তু পরে জানা গেছে, ‘গুপী’ আর ‘বাঘা’কে নিয়ে অনিন্দ্য চট্টোপাধ্যায় নিজেই একটি ছবি তৈরির উদ্যোগ নিয়েছেন।

জনপ্রিয় ব্যান্ড তারকা ও চিত্র পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায় জানালেন, ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির ৫০ বছর পূর্তিতে নতুনটি হবে তাঁদের শ্রদ্ধার্ঘ্য। আর কালজয়ী ছবিকে পর্দায় অন্যভাবে ফিরিয়ে আনা যে বেশ ঝুঁকির, তা তিনি ভালো করেই জানেন।

কেমন হচ্ছে নতুনটির গল্প? অনিন্দ্য চট্টোপাধ্যায় বললেন, ‘ছবির গল্প আর প্রেক্ষাপট নিয়ে এই মুহূর্তে কিছু বলতে চাই না। সবকিছু একদম প্রাথমিক পর্যায়ে আছে। তবে এটুকু জেনে রাখুন, নতুন গুপী আর বাঘা তৈরি হবে সমকালীন প্রেক্ষাপটে।’

সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিটি প্রযোজনা করেছিল পূর্ণিমা পিকচার্স। প্রযোজক পূর্ণিমা দত্ত। তিনি বললেন, ‘আমাদের কাছে “গুপী গাইন বাঘা বাইন” একটা ফেনোমেনন। ছোটদের ছবি হিসেবে এটাকে দেখা হলেও, আসলে তা নয়। নানা স্তর রয়েছে গল্পের মধ্যে!’ অনিন্দ্য চট্টোপাধ্যায় পরিচালিত ছবির প্রযোজনার সঙ্গেও আছেন তিনি। জানালেন, ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির ৫০ বছর পূর্তিতে এটা তাঁদের ট্রিবিউট। নতুন এই ছবিটি প্রযোজনা করছে প্রিয়া এন্টারটেইনমেন্ট। এই প্রতিষ্ঠানের সঙ্গে আছেন অরিজিৎ দত্ত, অগ্নিবেশ দত্ত ও পূর্ণিমা দত্ত।