আবার কর্মী ছাঁটাই করবে আইবিএম

0
39

আরেক দফা কর্মী ছাঁটাইয়ে নেমেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আইএবিএম, বিভিন্ন গণমাধ্যমের বরাতে এমন খবর প্রকাশ করেছে ব্রিটিশ প্রযুক্তি সংবাদ সাইট রেজিস্টার।

সাইটটির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার থেকে আইবিএম একাধিক কর্মীকে জানিয়ে আসছে যে আগামী মাস থেকে তাদেরকে বাড়তি কর্মীর তালিকায় রাখা হবে। যদিও প্রতিষ্ঠানটি একইসঙ্গে কর্মীদের নতুন পদে যোগদানের সুযোগের কথাও জানিয়েছে।

চাকরি সংক্রান্ত গুঞ্জন ও খবর প্রকাশের সাইট দ্য লে অফ -এ প্রকাশিত প্রতিবেদন থেকে এর মাঝেই ছাঁটাই প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার আভাস পাওয়া যায়। একাধিক কর্মী তাদেরকে ছাঁটাই করা হয়েছে বলে বার্তা পেয়েছেন, এমনটাই উল্লেখ করা হয় সাইটটির প্রতিবেদনে।

এক কর্মী বলেন, “২২ বছর এই প্রতিষ্ঠানে চাকরির পর জুনে বিদায় নিতে বলা হয়েছে আমাকে।”

“আমি আমেরিকায় হাইব্রিড ক্লাউড সেবা বিক্রয়ে কাজ করছি। আজ আমাকে ফোন করে বলা হয়েছে নতুন চাকরি খুঁজে নিতে। এজন্য সময় দেয়া হয়েছে ৯০ দিন।”

আইবিএমের ‘সাবেক কর্মীদের পরিচালিত’ একটি ফেইসবুক পেইজ রয়েছে। ‘ওয়াচিং আইবিএম’ নামের ওই পেইজে প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগে ও স্থানে কর্মরতরা তাদের চাকুরিচ্যুতি সম্পর্কে তথ্য দিয়ে যাচ্ছেন।

প্রতিষ্ঠানটির একটি দল থেকেই চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন ম্যানেজারসহ অন্তত ছয় জন, এমনটা জানিয়েছেন আইবিএম অ্যানালিটিকস এর সাবেক এক কর্মী।

সামাজিক মাধ্যমে প্রকাশিত বিভিন্ন মন্তব্য অনুযায়ী ছাঁটাইকৃত কর্মীদের অধিকাংশই কাজ করতেন বিক্রয় বিভাগে। ধারণা করা হচ্ছে, বর্তমান পরিস্থিতিতে চাকরি হারাতে পারেন বিক্রয় বিভাগের ২০ থেকে ৩০ শতাংশ কর্মী।

ছাঁটাই প্রসঙ্গে আইবিএমের তরফ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে প্রযুক্তি সাইটটি। তবে প্রতিষ্ঠানটি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ’র সঙ্গে যৌথ উদ্যোগে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই গবেষণাকেন্দ্র চালু করার ঘোষণার কথা সাইটটিকে জানিয়েছে। ফ্রান্সে ওই নতুন কর্মস্থলে চারশত নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে দাবি প্রতিষ্ঠানটির।