আমরা কি খাচ্ছি? মাছ ও লাশের বরফের শরবত !

0
89

আবু সাঈদ অপু : এবার সাপ্তাহিক আয়োজন ঘটনার অন্তরালে। পথে কিংবা ঘাটে। তৃষ্ণা মেটাতে যেসব পানীয় শরবত কিংবা লাচ্ছি আমরা খাচ্ছি তা কতটকু নিরাপদ! পরিশোধন ছাড়াই এসব প্রস্তুতে ব্যবহার করা হচ্ছে মাছ ও লাশ সংরক্ষনের বরফ। আর সেই বরফের পানি তুলে আনা হয় ডোবা এবং নর্দমা থেকে। আর সেই বরফ কাহন এবার তুলে ধরার চেষ্টা করা হয়েছে ঘটনার অন্তরালে।

প্রচন্ড গরমে একটু প্রশান্তির আশায় সবাই চায় একটু প্রশান্তি।  আর তাই অবলীলায় তৃষ্ণা মেটাতে কেউ থমকে দাঁড়ান ফুটপাতে আবার কেউবা ছুটেন নামী-দামী ফাষ্টফুডের দোকানগুলোতে।

কিন্তু তারা কি জানেন কি খাচ্ছেন ?
আর তাই ঘটনার অন্তরালে টিমের অবস্থান রাজধানীর কাওরান বাজার রেলগেটে। সেখানে চোখে পড়ে মাছ আড়ৎ থেকে বরফ নিয়ে এক রিকসা চালক কোথায় যাচ্ছেন। অনুসরন করি আমরা। তার পর নিজেই দেখুন কি হচ্ছে।

এবার ঘটনা স্থলে হাজির ঘটনার অন্তরালে টিম। ক্যামেরা দেখে ফেলে দেয় হাতের বরফ। পরিস্থিতি যখন এই তখন নিজেদের অসহায়ত্বের কথা স্বীকার করেন সাধারন মানুষ।

এবার যেতে চাই মাছের বরফ বিক্রির আড়তে। কিভাবে এবং কারা নিয়ে যান এসব বরফ শুনুন সেই গল্প।

তাদের কথার সূত্র ধরে আমরা গেলাম বরফ কারখানায়। সেখানে মাছ আর মানুষের জন্য তৈরীকৃত বরফ পানির চিত্র দেখুন। তবে বরফ খুজতে গিয়ে মিলে গেল আইসক্রীম তৈরীর নমুনাও। কাপড়ের রং কিভাবে ব্যবহার করা হচ্ছে আইসক্রীম তৈরীতে। এমনকি নকল ব্রান্ডের আইসক্রীমও তৈরী করা হচ্ছে সেখানে।

এবার গন্তব্য নামী-দামী ফান্ডফুডের দোকানে। কিভাবে প্রস্তুত করা হচ্ছে লাচ্ছি। আর আখের শরবতের অবস্থা আরও ভয়ানক। তার পরের গল্পটা নিজেই শুনুন ভুক্তভোগীদের কাছ থেকে।

এসব পানীয় পান করার মারাত্মক পার্শ প্রতিক্রিয়ার হতে পারে বললেন বিশেষজ্ঞরা।