আমিরাতের অর্থমন্ত্রী শেখ হামদান মারা গেছেন

0
79

সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী ও দুবাইয়ের উপশাসক শেখ হামদান বিন রশিদ বিন মাকতুম মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার ৭৫ বছর বয়সে তিনি মারা যান। দুবাইয়ের বর্তমান শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের ভাই শেখ হামদান বিন রশিদ আল মাকতুম কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন।

বুধবার সামাজিক মাধ্যমে ভাইয়ের ছবি পোস্ট করে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন দুবাইয়ের শাসক। তিনি বলেন, আল্লাহ আমাদের সবাইকে প্রেরণ করেছেন এবং আমরা তার কাছেই ফিরে যাব… আমার সহযোগী, আমার সহচর, আমার ভাই, আল্লাহ আপনার ওপর রহমত নাযিল করুন।

মাগরিবের নামাজের পর শেখ হামদানের মূল জানাজার নামাজ শুধু পরিবারের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হবে। শেখ হামদানের মৃত্যুতে আগামী ১০ দিনের শোক ঘোষণা করেছে আমিরাত সরকার। তা ছাড়া আগামী তিন দিন সরকারি কার্যক্রম স্থগিত করা হয়। 

১৯৭১ সালে আমিরাতের প্রথম মন্ত্রিসভা গঠনের পর থেকে শেখ হামদান অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০০৬ সালে শেখ হামদানই প্রথম ব্যক্তিত্ব যিনি ব্রিটিশ রয়াল কলেজ থেকে তিনটি বিরল সম্মাননা সনদ লাভ করেন। 

শেখ হামদান সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি ও শ্রমবাজারের সহায়তায় একাধিক উচ্চপর্যায়ের সরকারি পদে দায়িত্ব পালন করেন। দুবাই মিউনিসিপ্যালিটি, আল মাকতুম ফাউন্ডেশন, দুবাই অ্যালুমিনিয়াম ও দুবাই ন্যাচারাল গ্যাস কম্পানি লিমিটেড এবং দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপর্যায়ের দায়িত্ব পালন করেন তিনি।

শেখ হামদান ১৯৪৯ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন প্রয়াত শাসক শেখ রশিদ বিন সায়েদ আল মাকতুমের দ্বিতীয় ছেলে। ১৯৭১ সালে তাকে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়। দুবাইকে ব্যবসা-বাণিজ্যে একটি সমৃদ্ধ শহরে পরিণত করায় তার অবদান অনেক।