আয়কর পরিচয়পত্রের মেধাস্বত্ব স্বীকৃতি পেল এনবিআর

0
74

আয়কর পরিচয়পত্রের জন্য প্রথমবারের মতো মেধাস্বত্ব স্বীকৃতি পেল জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। জাতীয় আয়কর দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান এ তথ্য জানান।

দেশের কর ব্যবস্থা উন্নয়নে সংস্কার অব্যাহত আছে বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া দিবসটি উপলক্ষ্যে বণার্ঢ্য র‌্যালি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

উন্নয়নের বীজ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তৈরি করেছিলেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ‘আয়কর দিবস-২০১৭’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের হাতে ইনকাম ট্যাক্স আইডি কার্ড এর কপিরাইট সম্মাননা স্মারক তুলে দেন। ৯০ বছরের জন্য এ কার্ড পেলো প্রতিষ্ঠানটি।

এছাড়া অনুষ্ঠানে অভিনেতা সৈয়দ হাসান ইমামকে কর বাহাদুর পরিবারের সম্মননা স্মারক তুলে দেন এনবিআর চেয়ারম্যান।

এনবিআরের সম্মেলনে তারকারা

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অভিনেতা সৈয়দ হাসান ইমাম, রিয়াজ, ওমরসানী,অমিত হাসান, জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, অভিনেত্রী মৌসুমী, চম্পা, সারা জাকের, নাবিলা, অপি করিম, বাঁধন প্রমুখ, শিল্পী কিরণ চন্দ্র, বৃন্দাবন দাশ, রফিকুল আলম, কণা ও ফাতেমাতুজ জোহরা।

নজিবুর রহমান বলেন, উন্নয়নের বীজ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তৈরি করেছিলেন জাতির জনক। তারই কন্যার হাতে আজ এটি বড় বৃক্ষে পরিণত হয়েছে।

এই দিনটি রাজস্ব ক্ষেত্রে একটি বড় সম্মাননার দিন। এছাড়া ট্যাক্স আইডি কার্ড বাংলাদেশে যেভাবে প্রবর্তিত হয়েছে সেভাবে সারা পৃথিবীতে অন্য কোথাও হয়নি।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে আসা বিদেশি রাষ্ট্রদূতদেরও একটি করে এই কার্ড দেওয়া হয়েছে। কার্ডটি ছড়িয়ে পড়বে বাঙালিদের ওয়ালেটে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, মন্ত্রীরা ট্যাক্স কার্ড সম্পর্কে জানতে চেয়েছিলেন, নাগরিকদের জন্য এ কার্ডটির কি প্রয়োজন? তখন বলেছিলাম, আমেরিকায় গেলে যদি কোনো কাজ করতে চান তাহলে তাকে দু’টি আইডি কার্ড দেখাতে হয়।

পাসপোর্ট ও ইনকাম ট্যাক্সের আইডি কার্ড। আর যদি তাদের কাছে কার্ডটি থাকে তাহলে আমেরিকা তাদের কাজও করবে, স্যালুটও দেবে। তাই এটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বড় একটি অর্জন।