ইন্দোনেশিয়ায় গির্জায় আত্মঘাতী হামলা; ১৪ জন আহত

0
62

ইন্দোনেশিয়ার সাউথ সুলাওয়েসি প্রদেশের রাজধানী মাকাস্সারে ক্যাথলিকদের একটি গির্জার বাইরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় রবিবার ওই বোমা বিস্ফোরণের ঘটনায় ১৪ জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশের মুখপাত্র আরগো ইউওনো জানিয়েছেন, বিস্ফোরণে ১৪ জন আহত হয়েছে। নিহতদের দুজনই হামলাকারী ছিল।

বিস্ফোরণের সময় চার্চের ভেতর লোকজন প্রার্থনা করছিল। দক্ষিণ সুলায়েশি পুলিশের মুখপাত্র ই. জুলপান রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। প্রথমদিকে পুলিশ জানিয়েছিল যে, একজন হামলাকারী এই ঘটনা ঘটিয়েছে। কিন্তু পরবর্তীতে জানানো হয় যে, দুই আত্মঘাতী ওই হামলা চালিয়েছে।

গির্জার যাজক উইলহিমাস তুলাক স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সন্দেহভাজন দুই মোটরসাইকেল আরোহী গির্জায় প্রবেশ করতে চাইলে নিরাপত্তা রক্ষীরা তাদের আটক করে। হামলাকারীদের এক জন গেটের কাছে বিস্ফোরণ ঘটায়। স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটের দিকে চালানো হামলায় কোনো প্রার্থনাকারী নিহত হয়নি।

গির্জায় থাকা সিসিটিভি ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণের পরপরই বেশ ধোঁয়া সৃষ্টি হয় এবং রাস্তার মধ্যে ধ্বংসস্তূপ দেখা যায়। এখনো পর্যন্ত এ ঘটনায় কোনো সন্ত্রাসী গোষ্ঠী দায় স্বীকার করেনি। অন্যদিকে কে বা কারা দায়ী, সে সম্পর্কে কিছু বলেনি পুলিশও।

তবে এ হামলার জন্য জামাহ আনশারুত দৌলা (জেএডি) নামের একটি সন্ত্রাসী সংগঠনের দিকে আঙুল তোলা হচ্ছে। এ সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটে অনুপ্রাণিত একটি সংগঠন। ২০১৮ সালে সুরাবায়া শহরে গির্জা ও পুলিশের টহলকেন্দ্রে হামলা চালানোর অভিযোগ আছে এ সংগঠনের বিরুদ্ধে। ওই হামলায় ৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছিল।