ইলেক্টোরাল কলেজের ভোটেও জয়ী বাইডেন; ক্ষমতা গ্রহণ করবেন ২০ জানুয়ারি

0
122

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টরাল ভোটেও এবার আনুষ্ঠানিকভাবে জয় পেলেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়া তাদের ইলেকটোরাল ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে।  এর মধ্য দিয়ে শেষ হয় ইলেক্টোরাল ভোটের ফলাফল ঘোষণা। বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট ও ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট।

প্রতিটি অঙ্গরাজ্যের ইলেক্টরাল ভোট গণনা শেষে বিজয় নিশ্চিত হওয়ার ঘোষণা দেওয়ার পর এবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন।

বিবিসি জানিয়েছে, ভোটকে সামনে রেখে মিশিগান ও জর্জিয়াসহ কয়েকটি রাজ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। রাজ্যগুলোর রাজধানী ও ওয়াশিংটন ডিসিতে এ ভোট গ্রহণ করা হয়।

আনুষ্ঠানিক জয়ের পর বাইডেন বলেন, মার্কিন গণতন্ত্র প্রচণ্ড চাপ, নানা ধরনের পরীক্ষা ও হুমকির মধ্যে ছিল। কিন্তু সবকিছু ছাড়িয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে। গণতন্ত্রের স্থিতিশীলতা, স্বচ্ছতা এবং শক্তি প্রমাণিত হয়েছে।

নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকার করায় তিনি ট্রাম্পের উদ্দেশে বলেন, ‘এখন পৃষ্ঠা উল্টানোর সময় এসেছে।’ 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম অনুসারে ভোটাররা ইলেক্টর নির্বাচনের জন্য ভোট দেন।  নির্বাচনের কয়েক সপ্তাহ পর ইলেক্টররা ভোট দেন। নভেম্বরের নির্বাচনে ৩০৬ ইলেক্টরাল কলেজ ভোট পান বাইডেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেক্টরাল ভোট। ৫৩৮ ইলেক্টরের সমন্বয়ে ইলেক্টরাল কলেজে গঠিত। নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে ২৭০ বা এর বেশি ভোট পেতে হয়। সেদিক থেকে নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছেন বাইডেন।

আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন ডেমোক্র্যাট দলের এই নবনির্বাচিত প্রেসিডেন্ট।