উইঘুর মুসলিম নির্যাতনে জড়িত থাকার অভিযোগে হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন গ্রিজম্যান

0
157

চীনের উইঘুর মুসলমানদের ওপর অত্যাচারে সহযোগিতার অভিযোগে টেলিকম কোম্পানি হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার আঁতোয়ান গ্রিজম্যান।

বৃহস্পতিবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছেন এই বার্সা ফরোয়ার্ড।

ফরাসি তারকা লিখেছেন, ‘ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার’ ব্যবহারের মাধ্যমে উইঘুরে সংখ্যালঘু মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতার যে অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে, সেটি জানার পর আমি কোম্পানিটির সঙ্গে তাৎক্ষণিকভাবে নিজের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। 

গ্রিজমান আরও লিখেছেন, ‘আমি চাই উইঘুর এই অভিযোগ খণ্ডন করুক। এই গণ দমননীতির বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নিক এবং নিজেদের প্রভাব খাটিয়ে মানবতা ও নারী অধিকারের উন্নতিতে সাহায্য করুক।’

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থা গত মঙ্গলবার একটি প্রতিবেদনে জানিয়েছে, চীনে চেহারা দেখে উইঘুর শনাক্ত করার কাজে জড়িত হুয়াওয়ে। এই সফটওয়্যারের মাধ্যমে কোনো উইঘুর সংখ্যালঘুর চেহারা শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দেশটির পুলিশের কাছে একটি সতর্কবার্তা চলে যায়। 

হুয়াওয়ে অবশ্য জোরালোভাবে দাবিটি অস্বীকার করেছে এবং বিবিসি’কে জানিয়ে, তারা গ্রিজম্যানের সিদ্ধান্তে মনঃক্ষুন্ন।

এদিকে এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর পুরো বিশ্বের সমালোচনার মুখে পড়েছে চীন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, উইঘুরে কমপক্ষে ১০ লাখ মানুষ, যাদের বেশিরভাগই মুসলিম, তাদেরকে অমানবিক জীবনযাপন করতে হচ্ছে এবং প্রতিনিয়ত সরকারের অত্যাচারের শিকার হতে হচ্ছে। 

এ বছরের জুলাইয়ে স্যামসাং ও অ্যাপলকে টপকে বিশ্বের সেরা স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে উঠে এসেছে হুয়াওয়ে। ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে অসামান্য ভূমিকা রাখা গ্রিজম্যান ২০১৭ সালে হুয়াওয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছিলেন।