উঠে গেল ম্যানসিটির নিষেধাজ্ঞা, খেলতে পারবে চ্যাম্পিয়নস লিগ

0
152

আর্থিক অনিয়মের অভিযোগ তুলে গত ফেব্রুয়ারিতে উয়েফার সকল প্রতিযোগিতা থেকে দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছিল প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি। ফলে সামনের দুই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগ খেলা নিয়ে সংশয় ছিল পেপ গার্দিওলার শিষ্যদের।

কিন্তু ম্যানসিটি সেই অভিযোগ তখন মেনে নেয়নি। বরং নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করে সর্বোচ্চ ক্রীড়া আদালতে (সিএএস)। সোমবার সেই আপিলের রায় এসেছে ম্যানসিটি ভক্ত-সমর্থকদের জন্য স্বস্তি হয়ে। উয়েফার দেওয়া শাস্তি বাতিল করে দিয়েছে সিএএস। ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলতে আর কোনো বাধা থাকল না সিটির। এদিকে নিষেধাজ্ঞা উঠে গেলেও বিশাল অঙ্কের আর্থিক জরিমানা গুণতে হবে প্রিমিয়ার লিগের ক্লাবটিকে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে আর্থিক তথ্য সঠিকভাবে প্রদান না করায় সিটিকে দুই মৌসুমের জন্য ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিষিদ্ধ করে উয়েফা। সে সঙ্গে ৩০ মিলিয়ন (৩ কোটি) ইউরো জরিমানা করা হয়। সিটিকে শাস্তি দেওয়ার পেছনে উয়েফা কারণ হিসেবে বলেছিল ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পনসরদের কাছ থেকে পাওয়া অর্থের পরিমাণ বাড়িয়ে দেখিয়েছে সিটি। সে সঙ্গে উয়েফার আর্থিক নিয়মাবলী মানেনি তারা।

ক্রীড়া আদালত তাদের তদন্তে সিটির বিরুদ্ধে ফিন্যান্সিয়াল ফেয়ার-প্লে ভঙ্গের যে অভিযোগ ওঠেছিল তার প্রমাণ পায়নি। ফলে ক্লাবটিকে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নেয় আদালত। তবে উয়েফার তদন্তে যথাযথ সাহায্য না করায় এর আগে সিটিকে শাস্তিস্বরূপ ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। উয়েফার এই অভিযোগ অবশ্য একই থাকছে। তবে জরিমানার অঙ্কটা নেমে এসেছে ১০ (১ কোটি) মিলিয়ন ইউরোতে।