উত্তরাঞ্চলের কৃষকদের প্রত্যাশা, প্রধানমন্ত্রী তিস্তা নিয়ে আলোচনা করবেন

0
77

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দুই দেশের মধ্যকার নানা বিষয় আলোচনার পাশাপাশি তিস্তা চুক্তি ইস্যুটিও আলোচনায় আসবে বলে আশা করছেন উত্তরাঞ্চলের কৃষকরা। আর তিস্তা রক্ষনাবেক্ষন বিশেষজ্ঞ বলছেন, তিস্তার পানির নায্য হিস্যা আদায় হলে এই প্রত্যাশা পূরনে আরও একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

আর্শিবাদের এক জলধারার নাম তিস্তা। যুগের পর যুগ তিস্তার পানির বদৌলতে কৃষকদের গোলায় যেমন উঠে সোনালী ধান ; তেমনি প্রতিবছর বর্ষা মওসুমে তিস্তার উত্তাল তরঙ্গের করাল গ্রাসে নদী গর্ভে বিলীন হয় হাজার-হাজার একর জমির ধান ভিটে-মাটি আর সহায় সম্বল।

এ অবস্থার পরিবর্তনে আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কূটনৈতিক পর্যায়ে তিস্তা ইস্যু নিয়ে জোড়ালো আলোচনায় আনলেও আশ্বাসের মধ্যে সীমাবদ্ধ থেকেছে প্রতিক্ষিত তিস্তা চুক্তিটি।

তবে এই ভারত সফরে অন্যন্য দ্বিপক্ষীয় আলোচনার পাশপাশি তিস্তা চুক্তিটি আলোচনায় তোলার প্রত্যাশা ব্যক্ত করেছেন কৃষক ও তিস্তা তীরবর্তী মানুষ।

আর তিস্তা রক্ষনা বেক্ষন বিশেষজ্ঞ বলছেন, এই প্রত্যাশা পূরণ হলে আরও একধাপ যেমন এগিয়ে যাবে বাংলাদেশ, তেমনি পানি প্রপ্তিতে উদ্ধৃত্ব হবে খাদ্য শষ্য উৎপাদন।

তিস্তা চুক্তি বাস্তবায়ন হলে বন্ধুপ্রতীম ভারতের সাথে সম্পর্ক আরও জোরদার হবে- এমন প্রত্যাশা উত্তরাঞ্চলবাসীর।