উত্তর কোরিয়ার কব্জায় অামেরিকা মেনে নিলেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা

0
76

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে মসনদে বসার পর দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ধ্বংস করার হুমকি দিয়ে আসছেন। কিমও আমেরিকা ডুবিয়ে দেওয়ার হুমকি দিয়ে আসছেন। তবে কিমের হুমকি ভয়াবহ বলে মেনে নিয়েছেন খোদ বিশেষজ্ঞরাও।

উত্তর কোরিয়ার দাবি মেনে নিলেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। গত বুধবার আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াজং-১৫ পরীক্ষামূলক উৎক্ষেপণ করে পিয়ংইয়ং দাবি করেছিল, গোটা মার্কিন ভূখণ্ড এখন তাদের ক্ষেপণাস্ত্রের আওতায়। দাবি প্রমাণ করতে বৃহস্পতিবার বেশ কিছু ছবিও প্রকাশ করে তারা।

সেই ছবি দেখেই আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, কিমের দাবি মিথ্যে নয়। সত্যিই মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র।

ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডি-র ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ মাইকেল ইলম্যান জানান, উত্তর কোরিয়া যে সব ছবি প্রকাশ করেছে, তা আগের ক্ষেপণাস্ত্র চেয়ে অনেক বড় এবং শক্তিশালী।

তিনি দাবি করেন, প্রাথমিকভাবে হিসেব করে জানা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনও প্রান্তে এই অস্ত্র আঘাত হানতে পারে।”

স্থানীয় সময় বুধবার ভোর রাতে হাওয়াজং-১৫ নামে দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেণ করে উত্তর কোরিয়া। ১৩ হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র ৪,৫০০ কিলোমিটার উচ্চতা থেকে দিয়ে জাপান সাগরে আঘাত হানে।