উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে আইসিটি খাতকে এগিয়ে নেয়া হবে: জয়

0
107

সাইদুর রহমান আবির:

অনুকরণ নয়, নতুন প্রযুক্তির সাথে উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে আইসিটি খাতকে এগিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, ঘরে বসেই প্রান্তিক জনপদের মানুষেরা যাতে আইসিটি সেবা পায় এবং এদিয়ে যাতে আয় করতে পারে সে ব্যবস্থা নেয়া হচ্ছে। রবিবার সকালে বিপিও সামিট ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, উন্নয়নের মাধ্যমে পৃথিবীর অন্যান্য দেশকে পেছনে ফেলে এগিয়ে যাবার স্বপ্ন দেখে বাংলাদেশ। নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে বিপিও খাতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

পর্যায়ক্রমে দেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়নেও প্রযুক্তির সেবা পৌঁছে দেয়া হবে বলেও জানান সজিব ওয়াজেদ জয়।

প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন, বিপিওসহ তথ্যপ্রযুক্তি ও অবকাঠামোগত যে উন্নয়ন গত ১০ বছরে হয়েছে তার কিছুই আগে ছিল না। এত দ্রুত এমন উন্নয়ন বিশ্বের খুব কম দেশই করতে পেরেছে, যা বাংলাদেশ করে দেখিয়ে দিয়েছে। আর এই সব আওয়ামী লীগ সরকারের কারণে হয়েছে।

বিপিও বা বিজনেস প্রসেস আউটসোর্সিং খাতকে একটি সম্ভাবনাময়ী খাত হিসেবে উল্লেখ করে আইসিটি উপদেষ্টা বলেন, এই খাতে যেন আমাদের তরুণ তরুণীরা ক্যারিয়ার গড়তে পারে তার জন্য আমরা প্রতি বছর ৫০ হাজার শিক্ষার্থীদের আইটি, আইসিটি প্রশিক্ষণ দিচ্ছি। আর নারীদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে এদের মধ্যে ৩০ শতাংশই নারীদের রাখা হয়েছে। এছাড়াও আলাদা করে প্রতিবছর আরও ১০ হাজার নারীদের আমরা প্রশিক্ষণ দিচ্ছে।

তিনি বলেন, ‘আমরা স্বপ্ন দেখি, বিশ্বে নলেজ ইন্ডাস্ট্রি, হাইটেক ইন্ডাস্ট্রিতে নেতৃত্ব দেবে বাংলাদেশ। সামনে যে চতুর্থ শিল্প বিপ্লব আসবে তার একটি গুরুত্বপূর্ণ অংশ হবে বাংলাদেশ ও বাংলাদেশের ছেলে-মেয়েরা।’