উন্নয়নমূখী বাজেটের প্রত্যাশা সাধারণ মানুষের

0
69

আবু সাঈদ অপু :

৭ জুন ঘোষনা করা হবে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট । আর এই বাজেটে করদাতাদের ওপর চাপাচাপি না করার মন্তব্য আসলেও ব্যক্তি শ্রেনীর করদাতাদের, করমুক্ত আয়সীমা বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী।

তবে সবকিছু ছাপিয়ে সাধারণ মানুষের আয়-ব্যায়ের সীমাবদ্ধতার কথা মাথায় রেখে উন্নয়নমূখী বাজেট ঘোষনা করবেন সরকার এমটাই প্রত্যাশা সকলের।

২০১৭-১৮ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয়েছিলো ৪ লাখ ২৬৬ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের জন্য বিশাল বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবিত এ বাজেটের আকার হতে পারে ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। ৩ লাখ ৭১ হাজার কোটি টাকা হচ্ছে চলতি অর্থবছরের সংশোধিত বাজেট। এ হিসেবে এবার নতুন বাজেটের আকার বাড়ছে প্রায় ৯৭ হাজার কোটি টাকা।

বর্তমান সরকারের দ্বীতীয় মেয়াদেরর ৯ বছরের এই বাজেটে ভ্যাট হার কমানো, এনবিআরের লক্ষ্য, এডিপি, রাজস্ব খাত, শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানী, বিদ্যুৎ, সামাজিক সুরক্ষা, কর্মসংস্থান, দারিদ্রতার হার কমানোসহ উন্নয়নখাতের দিকে বিশেষ প্রধান্য দিচ্ছে সরকার।

তবে সাধারণ মানুষ চায় বাজেট হোক জনবান্ধব ও উন্নয়নমূখী।

তবে চলতি এই বাজেটের মধ্য দিয়ে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের মধ্য দিয়ে আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ এমটাই প্রত্যাশা প্রতিটি নাগরিকের।