উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায়, সারাদেশে আনন্দ র‌্যালী

0
42

বাংলাদেশ সল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায়, সারাদেশে আনন্দ র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে সরকারী বেসরকারী বিভিন্ন সংগঠন এই আয়োজন করে।

কুমিল্লা মেডিকেল কলেজের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা বিভিন্ন কর্মসূচী পালন করেছে। সকালে কলেজ ক্যাম্পাসে র‌্যালী ও অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়। কর্মসূচীতে বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ ডাঃ মহসিনুজ্জামান চৌধূরী, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ স্বপন কুমার অধিকারী।

নোয়াখালীতে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে এ শোভাযাত্রায় মুক্তিযোদ্ধা, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী সহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

রাজশাহীতে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে রাজশাহীর সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য আখতার জাহান, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার কাদের উপস্থিত ছিলেন।

ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষ্যে ভালুকা উপজেলা পষিদের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা, চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অলোচনা সবায় বক্তব্য রাখেন ভালুকা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ গোলাম মোস্তফা, উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল।

বগুড়ার সোনাতলায় স্বল্পোন্নত দেশের ষ্ট্যাটাস থেকে বাংলাদেশের উত্তরনের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদ্যাপন উপলক্ষে উপজেলা চত্তর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

বরিশালের হিজলা উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশ উত্তোরনের যোগ্যতা অর্জনের সাফল্য নানা কর্মসূচির মধ্যদিয়ে উদ্যাপিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আবু জাফর রাশেদ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান এনায়েত হোসেন হাওলাদার।

মাগুরায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আতিকুর রহমান ।

বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় নাটোরে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সকালে শহরের কানাইখালী ষ্টেডিয়াম মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসক শাহিনা খাতুনের নেতত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় সকালে বেনাপোল কাষ্টমস ও বন্দরের আয়োজনে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বেনাপোল কাষ্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী ও বন্দর পরিচালক আমিনুল ইসলাম এর নেতর্ৃেত্ব কাষ্টমস’এর সকল কর্মকর্তা কর্মচারী, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও স্কুল মাদ্রাসার শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

জয়পুরহাটে জেলা প্রশাসনের উদ্যোগে এক আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে সার্কিট হাউস থেকে জেলা প্রশাসক মোকাম্মেল হকের নেতৃত্বে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে গিয়ে শেষ হয়।

উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ায় চাঁদপুরে আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সকালে শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি শোভাযাত্রা বের হয়। পরে অতিরিক্ত জেলা প্রশাসক শওকত ওসমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার শামসুন্নাহার।

ঐতিহাসিক সাফল্য উপলক্ষে বগুড়ার শেরপুরে সকালে বিশেষ সেবা সপ্তাহ পালনের অংশ হিসেবে র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শেরপুর-ধুনটের সংসদ সদস্য হাবিবুর রহমান।

সারা দেশের মত দিনাজপুরেও আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে দিনাজপুরে ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দান থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে গিয়ে শেষ হয়।

বাংলাদেশের মর্যাদা বৃদ্ধির গৌরব উদযাপনে পঞ্চগড়ে বর্ণাঢ্য সাজে মটর শোভাযাত্রা বের করা হয়। সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা সদরসহ পাঁচ উপজেলায় একই সময়ে এই শোভাযাত্রা বের হয়ে আন্তঃজেলার বিভিন্ন রুট ঘুরে সকাল সাড়ে ১১ টায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়ামে শেষ হয়।

ঐতিহাসিক এই দিনটি উদযাপনে সপ্তাহ ব্যাপী বিভিন্ন কর্মসুচী গ্রহণ করেছে যশোর জেলা প্রশাসন। সকালে যশোরের জেলা প্রশাসক আবদুল আওয়ালের নেতৃত্বে যশোর কালেক্টর চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত সহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা অংশগ্রহন করেন।

স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উত্তরণের সাফল্য উদযাপন উপলক্ষে ময়মনসিংহে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত আনন্দ শোভাযাত্রার উদ্ভোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

লক্ষ্মীপুরে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কারেক্টরেট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ায় টাঙ্গাইলেও উৎসব পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়। জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিনসহ মুক্তিযোদ্ধা শিক্ষার্থীরা বর্নিল সাজে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় অফিসার আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্ব করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর ।

স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উন্নয়নশীল দেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে সকালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসনের আয়োজনে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এতে সরকারী-বেসরকারী কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহন করে।