উপরে আধুনিক ফ্লাইওভান, নিচে ময়লার ভাগার (ভিডিও)

0
230

জাহিদ আহমেদ বাবু : সঠিক পরিকল্পনার অভাব ও কর্তৃপক্ষের অবহেলার কারনে রাজধানীর বেশির ভাগ উড়াল সড়কের নিচের অংশ পরিনত হয়েছে ময়লার ভাগারে।

এ সব আবর্জনার স্তুপ থেকে প্রতিনিয়তই ছড়াচ্ছে মারাত্মক রোগ জীবানু। জনগনের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করন এবং পরিবেশ দূষণ রোধকল্পে অবিলম্বে এসব ময়লা অপসরন করে সবুজায়নের দাবী জানিয়েছেন নগরবাসী।

রাজধানীর অভ্যান্তরিন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও যানজট নিরসনে উড়াল সড়কগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শুধু তাই-ই নয়,এসব উড়াল সড়ক বাড়িয়ে দিয়েছে রাজপথেরে সৌন্দর্য। কিন্তু যথাযথ পরিকল্পনার অভাব ও অবহেলার কারনে বেশিরভাগ উড়াল সড়কের নিচের অংশে বিরাজ করছে নোংরা এবং অস্বাস্থকর পরিবেশ

নগরীর মৌচাক মালিবাগ এলাকায় ফ্লাইওভারের নিচের স্থানটি এখন ব্যবহারিত হচ্ছে মল-মূত্র ত্যাগের নিরাপদ স্থান হিসেবে। শান্তি নগর,কমলাপুর ও যাত্রাবাড়ীর এলাকার চিত্র আরো ভয়াবহ। বেশির ভাগ জায়গা জুড়েই ময়লার ভাগার। এখানকার দূষিত পরিবেশ থেকে ছড়াচ্ছে জীবনঘাতি মশা ও মাছি।

সাধারন মানুষ বলছেন এ বর্জ্য পদার্থ না সরালে পরিবেশ ক্রমশও অবনতির দিকে যাবে। আর নোংরা অবর্জনার পাশেই মেয়র মো: হানিফ উড়াল সড়কের নিচের এক অংশের চিত্রটি কিন্তু সম্পূর্ণ ভিন্ন।

এখানকার কলা গাছের বাড়ন্ত পাতা উড়াল সড়ক ছুঁই-ছুঁই। মরিচ গাছের ফুল শুভ্রতা ছড়াচ্ছে চারিদিকে। আর বটবৃক্ষ মাথা উঁচু করে জানান দিচ্ছে ভবিষ্যতে ছাঁয়া দেয়ার সক্ষমতার কথা। এই বাগানটিতে পরিচর্যারত একজন পুলিশ সদস্য জানালেন ২২ জন ট্রাফিক পুলিশের ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে তোলা হয়েছে এই বাগান।

ফুল গছের পাশাপাশি এখানে রোপন করা হয়েছে ফলমূল,শাক সবজি এমনকি ঔষুধি গাছ।

এ বিষয়ে সবার পরামর্শ নগরীর সৌন্দর্য বর্ধন ও স্বাস্থ্য সুরক্ষায় উড়াল সড়কের নির্মাতা প্রতিষ্ঠান ও কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ নেয়া উচিৎ।আর এই বাগানের নান্দনিকতায় মুগ্ধ পথচারীদের প্রত্যাশা প্রতিটি উড়াল সড়কের নিচের অংশ গুলোতে এ ধরনের বাগান গড়ে তোলা হোক।