উবারের জরিপে ভুলে যাওয়ার প্রবণতায় ঢাকাবাসী ১১তম

0
50

কোথাও পৌঁছানোর পর ভুলে গাড়িতে নিজের কিছু ফেলে আসার ঘটনা হয়তো অনেকের সঙ্গেই ঘটে। উবার-এর গাড়িতে যাত্রীদের এমন ভুলে ফেলে যাওয়ার ঘটনার উপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন শহরের যাত্রীদের ভুলে যাওয়ার প্রবণতার তালিকা প্রকাশ করেছে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

দ্বিতীয়বারের মতো প্রকাশিত ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ নামের এ বছরের তালিকায় স্থান পেয়েছে ঢাকাও, দখল করে নিয়েছে ১১তম স্থান।

যাত্রীরা প্রায়ই যেসব জিনিসপত্র ভুলে রেখে যান তার উপর ভিত্তি করেই উবার লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সটি তৈরি করা হয়েছে। এছাড়াও এই তালিকার মাধ্যমে কোন শহরের মানুষের ভুলে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি এবং জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার প্রবণতা কোন দিন বেশি থাকে সে তথ্যও প্রকাশ পায় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উবারের তালিকা থেকে উঠে আসা তথ্য-

অধিকাংশ সময় ঢাকাবাসী উবারে যে ১০টি জিনিস ভুলে রেখে যান-

১। মোবাইল ফোন

২। ব্যাগ

৩। মানিব্যাগ

৪। আইডি/লাইসেন্স/পাসপোর্ট

৫। চশমা

৬। কাপড়

৭। ছাতা

৮। চাবি/কি কার্ড/তালা

৯। টাকা

১০। বোতল

ছবি- উবার ছবি- উবার ঢাকাবাসীর উবারে ভুলে রেখে যাওয়া ১০টি অনন্য জিনিস
১। গলদা চিংড়ি

২। ২টি ব্যাডমিন্টন র‍্যাকেট

৩। বিড়ালের হার্নেস

৪। টাই এবং পকেট স্কয়ারে ভর্তি একটি উপহার বাক্স

৫। সোনার চেইন

৬। মোবাইলের চার্জার

৭। ওষুধ ও প্রেসক্রিপশন

৮। সিগার

৯। এক ক্যান স্টারবাক্স কফি

১০। লোশনের বোতল

যেসব দিনে মানুষ সাধারণত জিনিসপত্র ভুলে রেখে যান-

১। শনিবার

২। সোমবার

দিনের যে সময়ে জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার হার সবচেয়ে বেশি-

দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার উবার যাত্রীদের প্রয়োজনীয় জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণ সবচেয়ে বেশি।

২০১৭ সালের যে দিনগুলোতে সবচেয়ে বেশি পরিমাণ জিনিস ভুলে রেখে যাওয়া হয়েছে-

১৪ অক্টোবর, ২০১৭

৩০ ডিসেম্বর, ২০১৭

৩১ ডিসেম্বর, ২০১৭

উবারের আঞ্চলিক মহাব্যবস্থাপক প্রোভজোৎ সিং বলেন, “এই বিশেষ তালিকাটির মাধ্যমে আমরা আমাদের যাত্রীদের জানাতে চাই যে তারা আমাদের অ্যাপটি ব্যবহার করেই তাদের হারিয়ে যাওয়া জিনিসটি ফেরত পেতে পারেন।”

কীভাবে পাওয়া যাবে উবারে হারানো বস্তু?

উবার-এর গাড়িতে ভুলে ফেলা আসা মালামাল কীভাবে পাওয়া যাবে তা নিয়ে একটি নির্দেশনা পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। এই নির্দেশনা অনুযায়ী ব্যবহারকারীকে প্রথমে উবার অ্যাপের মেনুতে গিয়ে ‘ইয়োর ট্রিপস’ বাটনে চাপ দিতে হবে। এরপর যে ট্রিপে কিছু হারিয়ে গেছে তা সিলেক্ট করতে হবে। সেখান থেকে ‘রিপোর্ট অ্যান ইসু’ বাটনটি সিলেক্ট করে ‘আই লস্ট অ্যান আইটেম’ অপশনে যেতে হবে। এই অপশনে ‘কনটাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট অ্যা লস্ট আইটেম’ অপশনটি বাছাই করতে হবে। স্ক্রল করে নিচে নেমে ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগের ফোন নাম্বার দিতে হবে। এক্ষেত্রে নিজের মোবাইল ফোন হারিয়ে গেলে কাছের কোনো মানুষের ফোন নাম্বার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

এর কিছুক্ষণের মধ্যে ব্যবহারকারীকে ফোন করা হবে এবং সরাসরি চালকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে। যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে তার কাছে জিনিসটি আছে তাহলে তার সঙ্গে যোগাযোগ করে ব্ব্যহারকারী জিনিসটি নিয়ে নিতে পারবেন। আর ব্যবহারকারী যদি চালকের সঙ্গে যোগাযোগ করতে না পারেন তাহলে অ্যাপের ‘ইন অ্যাপ সাপোর্ট’ অপশনটি বাছাই করে রিপোর্ট করতে হবে। এক্ষেত্রে উবারের সাপোর্ট টিম ব্যবহারকারীকে সহায়তা করবে বলে প্রতিষ্ঠানটির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।