উবারের ভুয়া অ্যাপটি ডাউনলোড করেননি তো!

0
117

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কি রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন উবার ডাউনলোড করছেন? বিশেষজ্ঞেরা সতর্ক করে বলছেন, অ্যাপ ডাউনলোডকারীর স্মার্টফোনে থাকা মূল্যবান তথ্য চুরি করতে ফাঁদ পেতেছে দুর্বৃত্তরা। তারা উবার অ্যাপের ভুয়া সংস্করণ ছেড়েছে। এটি একটি ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম। ফেকঅ্যাপ নামের একটি ম্যালওয়্যারের ভিন্নরূপ এটি।

অ্যান্ড্রয়েড ট্রোজান হিসেবে ফেকঅ্যাপ নামের অ্যাপটি ২০১২ সাল থেকে বিভিন্নভাবে ব্যবহার করছে দুর্বৃত্তরা। এর মাধ্যমে ভুয়া বিজ্ঞাপন দেখায় ও তথ্য সংগ্রহ করে। এখন ম্যালওয়্যারটির বিশেষ সংস্করণ থেকে উবার ব্যবহারকারীর ইউজার আইডি ও পাসওয়ার্ড চুরি করা হয়।

সাইবার নিরাপত্তাপ্রতিষ্ঠান সিমানটেকের গবেষকেরা ওই ম্যালওয়্যারটির খোঁজ পেয়েছেন। তাঁদের ভাষ্য, ওই ম্যালওয়্যারটির উবার অ্যাপের ছদ্মবেশে থাকে। অ্যাপটিতে ঢুকতে পাসওয়ার্ড ও আইডি দিতে বলা হয়। তথ্য দেওয়া হলে ম্যালওয়্যারটি এর নিয়ন্ত্রণকর্তার সার্ভারে তথ্য পাঠায়। এসব তথ্য স্ক্যামসহ অর্থ উপায়ের নানা কাজে লাগায় সাইবার দুর্বৃত্তরা। এ ছাড়াও ডার্ক ওয়েবে এসব তথ্য বিক্রি করা হয়।

সিমানটেকের গবেষকেরা বলছেন, ভুয়া এসব অ্যাপ এত সূক্ষ্মভাবে তথ্য চুরি করে যে ব্যবহারকারীর মনে সন্দেহ তৈরি হয় না।

সিমানটেকের গবেষকেরা বলছেন, গুগল প্লেস্টোরের বাইরের কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড করা হলে ভুয়া অ্যাপ ডাউনলোডের আশঙ্কা থাকে। উবার ব্যবহারকারীদের জন্য পরামর্শ হিসেবে প্লেস্টোরের বাইরের কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড করার বিষয়ে সতর্ক করা হয়েছে।

উবারের একজন মুখপাত্র প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেটকে বলেছেন, ফিশিং পদ্ধতিতে ব্যবহারকারীকে প্রলুব্ধ করা হয় আগে। ক্ষতিকর অ্যাপটি প্লেস্টোরের বাইরে থেকে ডাউনলোড করতে বলে। নিশ্চিত উৎস থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে। এখান থেকে অ্যাপ ডাউনলোড করলে ক্ষতির আশঙ্কা নেই। ব্যবহারকারীদের নিরাপদ রাখতে চেষ্টা করা হয়।