উষ্কানীতে কান না দিয়ে, মালিক-শ্রমিক সুসর্ম্পক রেখে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

0
72

কারোর উষ্কানীতে কান দিয়ে নয়, মালিক-শ্রমিক সুসর্ম্পক বজায় রেখে কাজ করতে সবার প্রতি আহবান ন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহান মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় যোগ দিয়ে তিনি বলেন, বিদেশীদের কাছে নালিশ দিয়ে কোনই লাভ হবে না।

দেশ গড়ার কাজে সকলের সহযোগীতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের শ্রমজীবী মানুষের প্রতি সংহতি জানাতে প্রতি বছরের মতো এবারও মহান মে দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমান সরকারকে শ্রমবান্ধব উল্লেখ করে, শ্রমজীবীদের ভাগ্য উন্নয়নে সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

শ্রমিক নয় এমন একটি মহল, শ্রমিক নেতা সেজে বিদেশে বাংলাদেশের ভাবমুর্তি ক্ষুণœ করছে উল্লেখ করে, তাদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারী দেন প্রধানমন্ত্রী।

দেশ গড়ার কাজে সকলের সহযোগীতা চেয়ে, প্রতিটি শিল্প কারখানায় মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় রাখতে উভয় পক্ষের প্রতি পরামর্শ দেন সরকার প্রধান।

এর আগে শ্রমিক কল্যাণ তহবিল থেকে ১০জন শ্রমিক এবং তাদের পরিবারের হাতে অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা এ সময় শ্রমিকদের কল্যাণে তাঁর সরকার গৃহিত বিভিন্ন পদক্ষেপ যার মধ্যে শ্রম কল্যাণ কমপ্লেক্স নির্মাণ, শিল্প-কারখানা স্থাপন, মজুরি বৃদ্ধি, কল্য্যাণ তহবিল গঠন, শ্রমিক-কর্মচারিদের জন্য ডরমেটরি, ডরমেটরী কাম-ট্রেনিং সেন্টার, শ্রমজীবী মহিলা হোস্টেল নির্মাণ এবং শ্রমিকদের প্রশিক্ষণ প্রদানে বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন।

তিনি তাঁর সরকারের সময়ে স্বল্প অভিভাসন ব্যয়ে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী শ্রমিকদের কর্মসংস্থানের একটি পরিসংখ্যান তুলে ধরে দালালদের খপ্পরে পড়ে বিদেশে সোনাার হরিণ ধরতে যাওয়া থেকে বিরত থাকার জন্য সকলকে সতর্ক করেন।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সাল নগাদ বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ গড়ে তোলার রাজনৈতিক অঙ্গীকারও অনুষ্ঠানে পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।