এখনই আসছে না ফেইসবুকের লিব্রা কয়েন

0
229

ক্রিপটোকারেন্সি কয়েন লিব্রা চালু করতে আরও বহু পথ পাড়ি দিতে হবে বলে জানিয়েছেন ফেইসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ। ফ্রান্সের ইন্টারন্যাশনাল ফেস্টিভেল অব ক্রিয়েটিভিটি অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ক্রিপটোকারেন্সি কয়েন চালুর বিষয়ে নীতি নির্ধারকরা বেশ উদ্বিগ্ন। তাদের সঙ্গে আমরা আলোচনা শুরু করেছি। এখনও বহু কাজ বাকি। কিন্তু এখনই আমার এ বিষয়ে ঘোষণা দিয়েছি সবার সহযোগিতা পেতে।

অন্তত আগামী এক বছরের আগে লিব্রা কয়েন চালু করার কোনো পরিকল্পনা নেই ফেইসবুকের। আগে ভাগেই এ বিষয়ে ঘোষণা দেওয়া কারণ হলো পুরো ব্যাপারটি খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এর জন্য সবার সঙ্গে কথা বলতে হবে, সাক্ষাৎ করে জানাতে হবে আমরা এটা এটা করছি। এরপরই ক্রিপটোকারেন্সি কয়েন লিব্রা চালু করা হবে।

মঙ্গলবার ডিজিটাল মুদ্রা লিব্রা আনার ঘোষণা দেয় ফেইসবুক। লিব্রা দেখভালের জন্য ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠন করা হয়েছে লিব্রা অ্যাসোসিয়েশন।

এই অ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে আছে পেপ্যাল, ভিসা, মাস্টারকার্ড, ইবে, স্পটিফাইয়ের মতো বড় বড় প্রতিষ্ঠান।লিব্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে তারা।