এখন মানুষের কাছে আতঙ্কের এক নাম লিফট (ভিডিও)

0
183

সাইদুর রহমান আবির:

লিফট, এখন মানুষের কাছে এক আতঙ্কের নাম। প্রায়শই খবর পাওয়া যাচ্ছে লিফট ছিড়ে হতাহতের ঘটনার। সবশেষ ঢাকা জর্জ কোর্টে লিফট ছিড়ে ১২ জন আহত হয়েছেন।

ঢাকা মেডিকেল কলেজে মৃত্যুর মুখোমুখি দুজন। এর আগেও নিহতের ঘটনা রয়েছে বেশ কয়েকটি। নিম্ন মানের লিফট, সার্ভিসিংয়ের অভাব এবং ব্যবহারকারীদের অসচেতনতা এসব কারনেই ঘটছে দুর্ঘটনা।

১০ বছরের আলভিরা। গত বছরের মার্চ মাসে রাজধানীর উত্তরায় বাবা মায়ের সামনেই তৃতীয় শ্রেণীতে পড়ুয়া আলভিরার জীবন কেড়ে নেয় সেন্সর কাজ না করা লিফট।

২০১৬ সালের জুন মাস। রাজধানীর উত্তরা আলাউদ্দিন টাওয়ারে মর্মান্তিক লিফট দূর্ঘটনা। কেড়ে নিয়েছিল ৭টি তাজা প্রাণ।

সবশেষ চলতি বছরের ৭ মার্চ ঢাকা জর্জ কোর্টে লিফট ছিঁড়ে আহত ১২ জন। যাদের মধ্যে ২জন এখনো মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

এখন থেকে প্রায় দেড়শ বছর আগে বহুতল ভবনে ওঠানামার সুবিধার্থে আবিস্কার হয় লিফট এবং স্কেলেটার। আর এখন এই লিফট এক আতঙ্কের নাম ব্যবহারকারীদের কাছ। দূর্ঘটনার বেশ কিছু কারণ জানান এক লিফট প্রকৌশলী।

আর নগর পরিকল্পনাবিদরা বলছেন খরচ বাঁচাতে ভবন নির্মাণকারী প্রতিষ্ঠানের কম মূল্যের লিফট লাগানো এবং ব্যবহারকারীদের অসচেতনতাই দূর্ঘটনার অন্যতম কারণ।

লিফট দূর্ঘটনার ভবন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো কোনভাবেই দাযী নয় বলে মনে করে রিহ্যাব। তবে সবার আগে লিফট ব্যবহারে সচেতনতা এবং নিয়মিত সার্ভিসিংয়ে মাধ্যমে দূর্ঘটনা অনেকটা কমিয়ে আনা সম্ভব বলে মনে করছেন বিশ্লেষকরা।