এপ্রিল জুড়েই মৃদু তাপদাহ অব্যাহত থাকবে

0
168

রাকিব হাসান:

বৈশাখের শুরুতেই রাজধানীসহ সারাদেশে দেখা দিয়েছে মৃদু তাপদাহ। সাধারন মানুষ আক্রান্ত হচ্ছেন ডায়রিয়া কিংবা জন্ডিসের মত নানা রোগে।

পুরো এপ্রিল জুড়েই এ ধরণের পরিস্থিতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। এ ধরনের পরিস্থিতিতে বেশি করে বিশুদ্ধ ও নিরাপদ পানি জাতীয় খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

চৈত্রের শেষে ঝড়-বৃষ্টির পর বৈশাখের শুরুতেই হঠাৎ বেড়েছে তাপপ্রবাহ। গত কয়েকদিন ধরে সারাদেশে বৃষ্টি নেই বললেই চলে। ক্রমেই প্রচণ্ড গরমে স্থবির হয়ে পড়ছে জনজীবন। ব্যহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম।

সবচেয়ে বিপাকে পড়েছেন রাজধানীর খেটে খাওয়া মানুষ। গরম থেকে মুক্তির আশায় অনেকেই আশ্রয় নিচ্ছেন গাছের ছায়ায়। পান করছেন শরবত, গেন্ডারির রস কিংবা ডাবের পানি।

একটু স্বস্তির আশায় শিশু কিশোরা নেমে পরছেন রাজধানীর বিভিন্ন লেকে। গোসলের ছলে লেকের পানিতে লাফালাফি ও হৈ হুল্লো করে সময় পার করছেন তারা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রোববার সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৭ দশমিক ৮ডিগ্রি সেলসিয়াস। একই ভাবে ঢাকায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী আরো ৪ থেকে ৫দিন এই ধরনের পরিস্থিতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান খান।

গরম বাড়ার কারণে দুর্ভোগ বাড়ছে মানুষের, দেখা দিচ্ছে নানা ধরনের রোগ-ব্যধিও।
এ ধরনের পরিস্থিতিতে বাইরের খাবার না খাওয়ার পরামর্শ দিলেন চিকিৎসকরা।