এবারের বাজেটে রাখা হয়েছে বেশ কিছু চমক

0
134

মুবাল্লিগ করিম : এবারের বাজেটে রাখা হয়েছে বেশ কিছু চমক। যার মধ্যে রয়েছে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুবিধা বৃদ্ধি, পোশাক খাতে দেয়া হয়েছে ২৮২৫ কোটি টাকা প্রণোদনা, বিদেশ থেকে টাকা পাঠাতে খরচ কমানো হয়েছে প্রবাসীদের জন্য।

দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হচ্ছে। প্রস্তাাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় বাজেটের এই অংশটি পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী অর্থবছরে পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার থেকে প্রাপ্ত লাভের ওপর দ্বৈত কর পরিহার করা হবে।

তৈরি পোশাক খাতের রপ্তানিতে প্রণোদনা দিতে বাজেটে আরও দুই হাজার ৮২৫ কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

প্রবাসী আয় পাঠানোর ক্ষেত্রে বাড়তি ব্যয় কমানো এবং বৈধ পথে অর্থ প্রেরণ উৎসাহিত করতে প্রস্তাবিত বাজেটে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার কথা বলা হয়েছে। মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার টাকায় উন্নীত করার প্রস্তাব ও করা হয়েছে।

এয়াড়া দেশের যুবকদের মধ্যে সকল প্রকার ব্যবসার সুযোগ সৃষ্টিতে বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ রাখার কথাও বলা হয়েছে প্রস্তাবিত বাজেটে।